• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

সঙ্কটে ইতালি সরকার, পদত্যাগের প্রস্তাব প্রধানমন্ত্রীর

  আন্তর্জাতিক ডেস্ক

২০ আগস্ট ২০১৯, ২০:৫৬
ইতালি
ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ কন্তে ও জাতীয়তাবাদী লীগের মাত্তিও সালভিনি (বামে)। ছবি : অ্যাক্সিওস

ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ কন্তে তার জোটের শরিক জাতীয়তাবাদী লীগের মাত্তিও সালভিনির নিন্দামূলক হামলার পরে পদত্যাগের প্রস্তাব দেন। সালভিনি 'ব্যক্তিগত ও দলীয় স্বার্থে'র জন্য 'দায়িত্বজ্ঞানহীন'ভাবে ইতালিতে নতুন রাজনৈতিক সঙ্কট তৈরি করছে বলে অভিযোগ জানান কন্তে।

ইতালির জাতীয়তাবাদী লীগ দলের নেতা সালভিনি প্রধানমন্ত্রী কন্তের বিরুদ্ধে একটি অনাস্থা প্রস্তাব উত্থাপন করেছিলেন। তিনি তার জোটের অংশীদার ফাইভ স্টারের সঙ্গে আর কাজ করতে পারবেন না বলেও জানান সালভিনি।

মাত্র ১৪ মাস আগে লীগ ও প্রতিষ্ঠা-বিরোধী ফাইভ স্টার মুভমেন্ট কন্তের নেতৃত্বে স্বতন্ত্র প্রধানমন্ত্রী হিসাবে দেশ পরিচালনার জন্য একটি জোট গঠন করেছিল। মঙ্গলবার (২০ আগস্ট) সিনেটকে উদ্দেশ্য করে কন্তে বলেছিলেন যে, মে মাসে ইউরোপীয় নির্বাচনে তার দলের সাফল্যের পর থেকে তার পাশে বসে থাকা এই লিগ নেতারা 'নির্বাচনে ফিরে যাওয়ার অজুহাত খুঁজছিলেন'।

ওই নির্বাচনগুলোতে, লিগ ৩৪ শতাংশ ভোট নিয়ে ইতালির শীর্ষে ছিল, যেখানে ফাইভ স্টার পেয়েছিল প্রায় ১৭ শতাংশ। কন্তে আরও হুঁশিয়ারি দিয়ে জানান যে, সালভিনি সরকারের কাজকে অবমূল্যায়ন করেছিল, যা এখানেই শেষ। তিনি বলেন, 'আমি এই ঘোষণা করার জন্য এই সুযোগটি নিয়েছি, প্রজাতন্ত্রের রাষ্ট্রপতির কাছে সরকার প্রধান হিসাবে আমি পদত্যাগ করব।'

কন্তের মন্তব্যের আগে একটি ফেসবুক পোস্টে ফাইভ স্টার নেতা লুইজি ডি মাইও বলেছিলেন যে, এটি এমন একটি দিন ছিল যখন আগস্টের মাঝামাঝি সময়ে সরকারী সঙ্কটের উদ্বোধন করে সবকিছুকে নামিয়ে আনার সিদ্ধান্ত নেয়ার জন্য লীগকে তার দোষের উত্তর দিতে হবে। কন্তের সঙ্গে কাজ করা 'সম্মানের বিষয়'।
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড