• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আসামের নাগরিক তালিকাহীনদের ঘাবড়াতে নিষেধ করলেন অমিত শাহ

  আন্তর্জাতিক ডেস্ক

২০ আগস্ট ২০১৯, ১৯:২৯
ভারত
অমিত শাহ : (ছবি : সংগৃহীত)

আসামে জাতীয় নাগরিক নিবন্ধন তালিকা প্রকাশিত হবে আগামী ৩১ আগস্ট। এই নাগরিক তালিকা প্রকাশের আগে একটি সমীক্ষা বৈঠক করেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। জাতীয় নাগরিক নিবন্ধন তালিকায় যাদের নাম নেই তাদের না ঘাবড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে এই বৈঠক থেকে।

আসামের মুখ্যমন্ত্রী, মুখ্যসচিব এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবের সাথে বৈঠক শেষে এক বিবৃতিতে ভারতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, এনআরসিতে যাদের নাম নেই, তাদের ঘাবড়ানোর কিছু নেই। বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এনআরসিতে যাদের নাম নেই, তারা যাতে আপিল করতে পারবেন। এ ক্ষেত্রে আপিলের ব্যবস্থা করবে রাজ্য সরকার। এ ক্ষেত্রে যাদের নাম এনআরসি তালিকায় নেই, তারা বিদেশি ট্রাইবুনালের মামলা করতে পারবেন।

আসামে বসবাসকারী ৩ কোটি ২৯ লাখ মানুষ এনআরসি তালিকায় অন্তর্ভূুক্ত হতে আবেদন করলেও দুই দফায় নাম উঠেছিল ২ কোটি ৮৯ লাখ মানুষের। এই ঘোষণায় বাদ পড়ে প্রায় ৪০ থেকে ৪১ লাখ মানুষ। এরপর ভারতে এনআরসি-র চূড়ান্ত তালিকা প্রকাশের কথা ছিল ৩১ জুলাই তবে তা সুপ্রিম কোর্টের নির্দেশে পিছিয়ে ৩১ আগস্ট করা হয়।

আসামের জতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) ডেটা কোনো রকম পুনর্মূল্যায়নের আবেদন এখন করা যাবে না বলে ইতোমধ্যেই জানিয়ে দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত জানিয়ে দিয়েছে, কোনো নথি আর পুনর্মূল্যায়ন হবে না। এনআরসি নথি কড়া সুরক্ষায় রাখার জন্য কেন্দ্রকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড