• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হংকংয়ে গণতন্ত্রকামীদের সঙ্গে আলোচনায় বসতে আগ্রহী প্রশাসন

  আন্তর্জাতিক ডেস্ক

২০ আগস্ট ২০১৯, ১০:৪৮
হংকংয়ে বিক্ষোভ
হংকংয়ে বিতর্কিত আইন বাতিলের দাবিতে লাখো জনতার বিক্ষোভ। (ছবিসূত্র : ওয়াল স্ট্রিট জার্নাল)

ইউরেশিয়ার দক্ষিণপূর্ব উপকূলবর্তী দেশ হংকংয়ে টানা দুই মাসেরও বেশি সময় যাবত চলা সরকার বিরোধী বিক্ষোভের পর অবশেষে গণতন্ত্রকামীদের সঙ্গে অতিদ্রুত সংলাপ ও আলোচনায় বসার অঙ্গীকার করেছে প্রশাসন। দেশটির চীনপন্থি শাসক ক্যারি ল্যামের দেওয়া ঘোষণার বরাতে করা প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা 'রয়টার্স'।

মঙ্গলবার (২০ আগস্ট) হংকংয়ের নির্বাহী কাউন্সিলের পূর্বনির্ধারিত এক বৈঠকের প্রাক্কালে করা ব্রিফিংয়ে ক্যারি ল্যাম বলেন, 'দেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে আমাদের আরও বোঝাপড়া বাড়াতে হবে। যে কারণে সামনে এগোনোর পথ খোঁজার লক্ষ্যেই এই সংলাপের মঞ্চ। আমরা আশা করছি, এই মঞ্চই হবে সম্পূর্ণ উন্মুক্ত ও সরাসরি। যেখানে সমাজের নানা স্তরের জনগণ ও বিভিন্ন রাজনৈতিক মতাদর্শের ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন।'

এর আগে চলতি মাসের শুরুতে পুলিশের সঙ্গে সড়কে আগত বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ শুরু হলে পরিস্থিতি নিয়ন্ত্রণে ক্যারি ল্যাম বলেছিলেন, 'সংঘাত শেষ হলেই প্রশাসন ও আন্দোলনকারীদের সঙ্গে আবারও আলোচনায় বসতে পারে। কেননা বর্তমানে চলমান এই বিক্ষোভে হংকং এক নতুন রূপ ধারণ করেছে।'

'ব্লুমবার্গে'র প্রতিবেদনে জানান হয়, আন্দোলনকারীরা বেশ কিছুদিন যাবত সম্পূর্ণ শান্তিপূর্ণভাবে হংকংয়ের শহরগুলোর প্রাণকেন্দ্রে গণঅবস্থানের পন্থা অবলম্বন করেছেন। মূলত এমন অবস্থায় প্রেক্ষিতে একটি সংলাপ মঞ্চের কথা ঘোষণা দিলেন চীনপন্থি এই শাসক।

যদিও প্রশাসনের বরাতে ব্রিটিশ গণমাধ্যম 'দ্য গার্ডিয়ান' জানিয়েছিল, এবারের বিক্ষোভে কয়েক জন গণতন্ত্রকামীকে সড়কে টহলরত পুলিশের ওপর চড়াও হতে দেখা যায়। পরে ঘটনাস্থল থেকে বেশ কয়েক জনকে আটক করা হয়।

ক্যারি ল্যাম

হংকংয়ের চীনপন্থি শাসক ক্যারি ল্যাম। (ছবিসূত্র : ওয়াল স্ট্রিট জার্নাল)

বিক্ষোভে অংশ নেওয়া ওং নামে একজন গণতন্ত্রকামী 'বিবিসি নিউজ'কে বলেছেন, 'আমরা গত দুই মাস যাবত ক্যারি ল্যাম সরকারের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছি। যদিও সরকার আমাদের এই আন্দোলনে কোনো ধরনের সাড়া দিচ্ছে না। সব কয়টি দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা এই বিক্ষোভ অব্যাহত রাখব।'

এর আগে গত মাসে হংকংয়ের চীনপন্থি সরকার বিতর্কিত একটি আসামি প্রত্যর্পণ বিল পাসের উদ্যোগ নিলে সড়ক অবরোধ করে বিক্ষোভে নামেন অঞ্চলটির সাধারণ মানুষ। তাদের আশঙ্কা বিলটি পাস হলে হংকংয়ের রাজনীতিতে চীনের হস্তক্ষেপ অনেকাংশে বেড়ে যাবে। পরবর্তীতে ব্যাপক আন্দোলনের মুখে বিলটি স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। যদিও আন্দোলনকারীদের দাবি, বিলটি স্থগিত না রেখে পুরোপুরি বাতিল করা হোক।

গত ১ জুলাই চীনের কাছে হংকং হস্তান্তর বার্ষিকী উপলক্ষে সকাল থেকেই সড়কে জড়ো হতে শুরু করে হাজার হাজার লোকজন। এক সময় সরকারি দপ্তরগুলোতে চালানো হয় ভাংচুর। এমনকি ধাতব বস্তু দিয়ে পার্লামেন্ট ভবনেও চালানো হয় হামলা। সরকার বিরোধী এই আন্দোলনের এক পর্যায়ে রাজপথে অবস্থান নেয় হাজারও গণতন্ত্রকামী জনগণ।

প্রায় ১৫০ বছর ব্রিটিশ ঔপনিবেশিকদের অধীনে থাকার পর ১৯৯৭ সালের ১ জুলাই লিজ চুক্তির মেয়াদ শেষ হওয়ায় অঞ্চলটি শক্তিশালী চীনের কাছে হস্তান্তর করা হয়েছিল। ঐতিহাসিক এই দিবসটির ২২ বছর পূর্তিতে গত ১ জুলাই আন্দোলনে সড়ক অবরোধ করেন গণতন্ত্রকামী লোকজন। প্রতি বছরের এই দিনে কর্মকর্তারা এক দিকে সরকারি ভবনগুলোতে উৎসব পালন করেন আর অপর দিকে গণতন্ত্রকামীরা অবস্থান নেন রাজপথে।

হংকংয়ে বিক্ষোভ

সড়কে পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত জনতা। (ছবিসূত্র : সিএনবিসি)

দীর্ঘদিন যাবত হংকং চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হিসেবে বিবেচিত হলেও ২০৪৭ সাল থেকে অঞ্চলটিকে স্বায়ত্তশাসনের নিশ্চয়তা দেয় দেশটি। এর আগে গত মাসেও চীনপন্থি এক বিল নিয়ে উত্তাল হয়ে উঠেছিল ইউরেশিয়ার দক্ষিণপূর্ব উপকূলের এই দেশ।

মূলত চীন এবং তাইওয়ানে আসামি প্রত্যর্পণ সংক্রান্ত প্রস্তাবিত একটি বিলের বিপক্ষে তখন গোটা দেশে এই বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এতে আন্দোলনকারীদের মূল ক্ষোভ দাঁড়ায় চীনের সঙ্গে সমঝোতা নিয়ে।

আরও পড়ুন :- চীনে মুসলিম নারীদের জোর করে বন্ধ্যা বানানো হচ্ছে

বেইজিংয়ের দুর্বল আইন ব্যবস্থা এবং মানবাধিকার লঙ্ঘনের রেকর্ডের কারণে হংকংয়ের সাধারণ মানুষ সেখানে কাউকে ফেরত পাঠাতে চাইছেন না। তাদের মতে, পার্লামেন্টে বিলটি পাস হলে তা অভ্যন্তরীণ রাজনীতির ক্ষেত্রে চীনা হস্তক্ষেপের সুযোগ অনেকাংশে বাড়িয়ে দেবে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড