• শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাশ্মীর ইস্যুতে এই প্রথম মোদী-ট্রাম্পের সরাসরি ফোনালাপ

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ আগস্ট ২০১৯, ২২:২৯
কাশ্মীর
(ছবি : সংগৃহীত)

কাশ্মীর বিষয় নিয়ে এই প্রথম সরাসরি ফোনালাপ হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ভারতের প্রধানমন্ত্রী মোদির। কাশ্মীরে মোদি সরকারের গৃহীত পদক্ষেপের বিষয়ে কথা হয় মোদি-ট্রাম্পের।

উপত্যকায় সরকারি পদক্ষেপের কারণ এবং তাকে কেন্দ্র করে পাকিস্তানের ভূমিকা নিয়ে দু'জনের মধ্যে কথা হয়েছে।  এছড়াও ভারত মার্কিন নানান দ্বিপাক্ষিক বিষয়ও উঠে আসে আলোচনায়। আঞ্চলিক পরিস্থিতি নিয়ে আলোচনার সময়, প্রধানমন্ত্রী মোদি বলেছেন, এই অঞ্চলের কিছু নেতার কার্যকলাপ ও বক্তব্য ভারত বিরোধী, যা শান্তি বজায় রাখার সহায়ক ছিল না। 

 ভারত সরকারের তরফ থেকে জানানো হয়েছে,  হিংসা ও সীমান্ত সন্ত্রাস বন্ধে ট্রাম্পকে আপোষহীনতার কথা বলেছেন নরেন্দ্র মোদী। গতকাল অবশ্য মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপ হয়েছিল পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের। ওই ফোনালাপে ট্রাম্প নয়াদিল্লি ও ইসলামাবাদের আলোচনার উপর গুরুত্ব আরোপ করেন। 
 
কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পর থেকেই উপত্যাকার মানুষের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ জানাতে শুরু করে ইসলামাবাদ। কাশ্মীর ইস্যুকে তারা বন্ধু চিনের সাহায্যে জাতিসংঘেও তুলেছিল। তবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে যোগদানকারী বেশিরভাগ দেশই জানিয়েছে কাশ্মীর ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক বিষয়। 

এর আগে মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন, ভারতের প্রধানমন্ত্রী তাকে কাশ্মীর সমাধানের মধ্যস্থতাকারী হতে অনুরোধ করেছেন। যার সঙ্গে দ্বিমত পোষন করেছিল ভারত সরকার। পরে ট্রাম্প বলেন, ভারত পাকিস্তান উভয়দেশ না চাইলে আমেরিকা মধ্যস্থতাকারীর ভূমিকায় থাকবে না।  


 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড