• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

কফি আনান : শান্তির যোদ্ধার প্রথম মৃত্যুবার্ষিকী

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ আগস্ট ২০১৯, ১৯:১৪
কফি আনান
কফি আনান : (ছবি : সংগৃহীত)

জাতিসংঘের সপ্তম মহাসচিব এবং শান্তিতে নোবেল বিজয়ী কফি আনানের আজ প্রথম মৃত্যু বার্ষীকি। ২০১৮ সালে ১৮ আগস্ট ৮০ বছর বয়সে সুইজারল্যান্ডে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

পুরো নাম কফি আততা আনান। প্রথম কৃষ্ণাঙ্গ আফ্রিকান, যিনি ১৯৯৭ থেকে ২০০৬ সাল পর্যন্ত জাতিসংঘের মহাসচিব হিসেবে দায়িত্বপালন করেছেন। ১৯৩৮ সালে ঘানার কোমাসি শহরে জন্মগ্রহণ-করা আনান ম্যাকালেস্টার বিশ্ববিদ্যালয়ে 'অর্থনীতি', গ্র্যাজুয়েট ইউনিভার্সিটি জেনেভায় 'আন্তর্জাতিক সম্পর্ক' এবং এমআইটিতে 'ব্যবস্থাপনা' নিয়ে অধ্যয়ন করেছিলেন। কর্মী হিসেবে জাতিসংঘে যোগ দিয়ে তিনিই প্রথম সংস্থাটির শীর্ষ পদে আসীন হয়েছিলেন।

২০০৭ সালে মানবাধিকার নিয়ে কাজ করা বৈশ্বিক নেতাদের গ্রুপ দ্য এলডারস'র প্রতিষ্ঠা হলে এর সদস্য হন কফি আনান। ২০১৩ সালে ওই গ্রুপের চেয়ারম্যান হন তিনি। ২০০১ সালে জাতিসংঘ এবং কফি আনান যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। যুদ্ধবিধ্বস্থ সিরিয়ায় শান্তি ফিরিয়ে আনতে তিনি জাতিসংঘের বিশেষ দূত হিসেবেও কাজ করেছেন।

এছাড়া রাখাইনে রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমার সরকার গঠিত কমিশনের প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। আনান কমিশন নামে পরিচিতি পাওয়া ওই কমিশন রোহিঙ্গা সংকট সমাধানে ৮৮টি সুপারিশ করেছিল।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস একবার কফি আনান সম্পর্কে মন্তব্য করতে গিয়ে বলেছিলেন, কফি আনান শান্তির যোদ্ধা এবং কল্যাণের পথপ্রদর্শক।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড