• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

উত্তর প্রদেশে স্ত্রীর মূল্য ৭১টি ভেড়া!

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ আগস্ট ২০১৯, ১৯:০৫
৭১টি ভেড়া
ছবি : সংগৃহীত

ভারতের উত্তরপ্রদেশে একজন নারীর বিনিময় মূল্য নির্ধারণ করা হয়েছে ৭১টি ভেড়ার সঙ্গে। রাজ্যটির গোরখপুরের এক পুরুষ অন্যের স্ত্রীর সঙ্গে প্রেমের সম্পর্কে জড়িয়ে পালিয়ে যায়। পরে এই খবর প্রকাশ পেয়ে ঘটনা পৌঁছায় পঞ্চায়েত পর্যন্ত, যেখানে ঐ পলাতককে তার প্রেমিকার জন্য অভিযুক্ত নারীর স্বামীকে ৭১টি ভেড়া ক্ষতিপূরণ দিতে বলা হয়।

পিপ্রাইচের পঞ্চায়েতে ঐ নারীর মূল্য ৭১টি ভেড়ার সমতুল্য ধার্য করা হয়, আর এর বিনিময়ে একজন তার স্ত্রীকে প্রেমিকের কাছে তুলে দেবে। ঘটনার শুরু গত ২২ জুলাই, যখন একজন বিবাহিতা নারী তার স্বামীকে রেখে প্রেমিকের সঙ্গে পালিয়ে যায়। যখন বিষয়টি জানাজানি হয় এবং গ্রাম পঞ্চায়েত সেখানে হস্তক্ষেপ করে তখন অভিযুক্ত নারী তার স্বামীকে ত্যাগের সিদ্ধান্ত জানায়।

যদিও বিষয়টি এত সহজেই সমাধান হয়নি, জানাজানি হওয়ার পরেরদিনই দুই ব্যক্তির মধ্যে ঝগড়া লেগে যায়। এর পরেই পঞ্চায়েত ডাকা হয়, যেখানে প্রেমিককে বিবাহ বহির্ভূত সম্পর্ক অব্যাহত রাখতে নয়তো স্বামীকে ভেড়ার পাল দিয়ে ক্ষতিপূরণ দেয়ার দুইটি উপায় দেয়া হয়। পলায়ন করা ব্যক্তিকে দুটো উপায় থেকে একটি বাছাই করতে নির্দেশ দেয়া হয় এবং তিনি ভালাবাসাকেই বেছে নিয়েছিলেন।

৩ পক্ষের মধ্যে সমঝোতার জন্য পলাতক ব্যক্তির পালিত ১৪২ টি ভেড়ার মধ্যে ৭১টি তার প্রেমিকার স্বামীকে দিতে বলা হয়েছিল এবং এতে সব পক্ষই সম্মত হয়েছিল। তবে, এই সিদ্ধান্তে বাঁধ সাধে পলাতকের বাবা, যিনি পঞ্চায়েতের সিদ্ধান্ত প্রত্যাখান করে ভেড়ার পাল ফেরত চায়। ফের সংঘর্ষ বাঁধে এই বিষয় নিয়ে।

পলাতকের পিতা থানায় একটি লিখিত অভিযোগও দায়ের করেছেন এবং অভিযুক্ত নারীর স্বামীর বিরুদ্ধে পশু চুরির অভিযোগ এনে তিনি তার গবাদি পশুগুলোর নিঃশর্ত ফেরত দেয়ার দাবি জানান।

তবে, নারীটি তার সিদ্ধান্তে অটল ছিলেন, ফলে বিষয়টি এখন পুলিশের অধীনে। খোরাবার এসএইচও আম্বিকা ভারদ্বোয়াজ বলেন, 'আমরা অভিযোগকারীর সঙ্গে যোগাযোগ রাখছি এবং সংযুক্ত সব পক্ষের সঙ্গে কথা বলার মাধ্যমে একটা সমাধান করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে পুলিশ।'

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড