• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাশ্মীরিদের পক্ষে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করলেন ভারতের সেনা কর্মকর্তারা

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ আগস্ট ২০১৯, ১৪:৪১
ভারত
ভারতের সুপ্রিম কোর্ট : (ছবি : সংগৃহীত)

কাশ্মীর বিষয়ক ৩৭০ অনুচ্ছেদ বাতিলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ভারতের সুপ্রিম কোর্টে আবেদন করেছে দেশটির সাবেক দুই সেনা কর্মকর্তা। এছাড়াও এই বিষয়ে ওই দুই সেনা কর্মকর্তা ছাড়াও সরকারের সাবেক চার উচ্চপদস্থ কর্মকর্তাও আবেদন করেছে। 'এনডিটিভি'

দুই সেনা কর্মকর্তা ও চার সরকারি কর্মকর্তার করা ওই আবেদনে বলা হয়েছে, কাশ্মীরিদের মতামত না নিয়ে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের এই সিদ্ধান্ত সাংবিধানিক অধিকারের পরিপন্থি।

সুপ্রিম কোর্টে আবেদন করা ওই দুই সেনা কর্মকর্তা হলেন, সাবেক এয়ার ভাইস মার্শাল কপিল কাক এবং অবসরপ্রাপ্ত মেজার জেনারেল অশোক মেহরা। এছাড়াও আবেদনকারী অন্যান্য সরকারি উচ্চপদস্থ কর্মকর্তারা হলেন- রাষ্ট্র মন্ত্রণালয়ের জম্মু ও কাশ্মীর বিষয়ক বিশেষজ্ঞ দলের সদস্য রাধা কুমার, আন্তপ্রদেশীয় পরিষদের সাবেক সচিব অমিতাভ পান্ডে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সচিব গোপাল পিলাই এবং সাবেক আইএএস কর্মকর্তা হিন্দাল হায়দার তিয়াবজি।

তাদের ভাষ্য মতে, কাশ্মীরের সাধারণ মানুষের মতামত না নিয়ে কাশ্মীরের বিশেষ মর্যদা বাতিলের সিদ্ধান্ত জম্মু ও কাশ্মীরের সাংবিধানিক অধিকারের পরিপন্থি। এই সিদ্ধান্তের কারণে ভারতের সঙ্গে কাশ্মীরের বিদ্যমান সম্পর্কের হৃদয়ে আঘাত করা হয়েছে।

তবে তাদের করা এই আবেদনের কোনো অর্থ নেই বলে দাবি করেছে ভারতের সর্বোচ্চ আদালত। প্রধান বিচারপতি রঞ্জন গগই বলেন, 'এটা কি ধরনের আবেদন? আপনি কি চ্যালেঞ্জ করছেন?

গত ৫ আগস্ট কাশ্মীর বিষয়ক ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে কাশ্মীরের বিশেষ মর্যাদা এবং স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নিয়ে ভারতের কেন্দ্র শাসিত অঞ্চলে পরিণত করা হয়। এর সঙ্গে কাশ্মীরে জরুরি অবস্থা জারি করে বহু সংখ্যক সেনা মোতায়েন করা হয়। এছাড়াও কাশ্মীরের সাবেক দুই মুখ্যমন্ত্রীকে গৃহবন্দি করে রাখা হয় এবং কাশ্মীরে সকল ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করা হয়।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড