• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাখির ধাক্কায় ভুট্টা ক্ষেতেই জরুরি বিমান অবতরণ (ভিডিও)

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ আগস্ট ২০১৯, ১৮:০২
বিমান
ইউরাল এয়ারলাইনসের এয়ারবাস ৩২১ : (ছবি : সংগৃহীত)

বিমানবন্দর থেকে ২৩৩ জন যাত্রী নিয়ে উড্ডয়নের কিছুক্ষণের মধ্যেই একপাল শঙ্খচিলের সঙ্গে ধাক্কা লেগে বিকল হয়ে পড়ে বিমানের ইঞ্জিন। এই বিকল ইঞ্জিন নিয়ে আবার বিমানবন্দর পর্যন্ত ফিরে যাওয়া সম্ভব নয় বলে ভুট্টা ক্ষেতেই বিমান অবতরণ করানো হয়।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) এই ঘটনাটি ঘটেছে মস্কোর ঝুকভস্কি আন্তর্জাতিক বিমানবন্দরে। জানা গেছে, নির্ধারিত সময়েই বিমানবন্দর ছেড়ে আকাশেে উড়ে ইউরাল এয়ারলাইনসের এয়ারবাস ৩২১ কিন্তু বিমানবন্দর ছেড়ে মোটামুটি ১ কিলোমিটার দূরত্ব যেতে না যেতেই আচমকাই বিমানের সামনে এসে পড়ে একপাল শঙ্খচিল।

শঙ্খচিলের সঙ্গে ধাক্কা লেগে বিকল হয়ে পড়ে বিমানের ইঞ্জিন। তখন জরুরি অবতরণ ছাড়া আর কোনো পথই খোলা ছিল না বিমানচালকের কাছে। ওই পরিস্থিতিতে বিমানবন্দর পর্যন্ত ফিরে যাওযা সম্ভব নয়। তাই বাধ্য হয়েই কাছের একটি ভুট্টা ক্ষেতেই বিমান নামানোর সিদ্ধান্ত নেন চালক। এ দিকে জরুরি অবতরণের ঘোষণায় আতঙ্কিত হয়ে পড়েন বিমানের যাত্রীরা।

বিমানের ২৬ জন যাত্রী জখম হলেও এই ঘটনায় প্রাণে বেঁচে গিয়েছেন সকলেই। ২০০৯ সালে মার্কিন ফ্লাইট ১৫৪৯ একইভাবে পাখির সঙ্গে ধাক্কা লাগার পর হাডসন নদীতে জরুরি অবতরণে বাধ্য হয়। ওই ঘটনাতেও বিমানের সকল যাত্রীই প্রাণে বেঁচে গিয়েছিলেন। মস্কোর এই ঘটনাকেও এখন অনেকেই ২০০৯-এর ওই ঘটনার সঙ্গে তুলনা করেছেন।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড