• শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানি তেলের জাহাজ জব্দ রাখতে যুক্তরাষ্ট্রের আবেদন

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ আগস্ট ২০১৯, ১৯:০৮
ছবি : সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা থাকা সত্যেও সিরিয়ায় তেল পাচারের সন্দেহে ইরানি গ্রেস-১ তেলের জাহাজটি আটক রয়েছে ব্রিটিশ ভূখণ্ড জাবাল আল তারিক প্রণালীতে (জিব্রাল্টার)। যুক্তরাজ্য এটিকে ছাড়ার ঘোষণা দিলেও মার্কিন বিচার বিভাগ তেলের জাহাজটিকে জব্দ রাখতে আবেদন করেছে। খবর ইয়েনি শাফাকের।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) বিষয়টি ব্রিটিশ বিদেশি অঞ্চলের (জিব্রাল্টার) পক্ষ থেকে জানানো হয়।

জিব্রাল্টার সরকার এক বিবৃততে জানায়, মার্কিন বিচার বিভাগ ইরানি তেলের জাহাজ গ্রেস-১ জব্দ রাখার বিষয়ে আবেদন বিবেচনা করতে বলেছে। বিষয়টি আজ (বৃহস্পতিবার) জ্রিবাল্টারের সুপ্রিম কোর্টে পাঠানো হয়েছে।

এর আগে জিব্রাল্টারের মুখ্যমন্ত্রী ফাবিয়ান পিকার্দোর ঘনিষ্ঠ কয়েকটি সূত্রের উদ্ধৃতি দিয়ে ব্রিটিশ পত্রিকা দ্য সান জানিয়েছে, ব্রিটিশশাসিত জিব্রাল্টার বৃহস্পতিবার ইরানি ট্যাংকারটিকে ছেড়ে দেবে।

জিব্রাল্টারের পক্ষ থেকে আটকাদেশের মেয়াদ বাড়ানোর আবেদন করা না হলে ইরানি তেল ট্যাংকারের মুক্তির ক্ষেত্রে আর কোনো বাধা থাকবে না, সে ক্ষেত্রে তেল ট্যাংকারটিকে আজই ছেড়ে দেয়া হতে পারে।

গত ৪ জুলাই জাবাল আল-তারিক উপকূলের আন্তর্জাতিক পানি সীমা থেকে ২১ লাখ ব্যারেল তেলবাহী ইরানি ট্যাংকার 'গ্রেস-১'-কে আটক করে ব্রিটিশ নৌবাহিনী। তাদের দাবি, ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে সিরিয়ার একটি পরিশোধনাগারে তেল নিয়ে যাচ্ছিল ওই ট্যাংকার।

ট্যাংকারটি সিরিয়ায় যাচ্ছিল বলে দাবি করে ব্রিটেন জানায়, সিরিয়ার ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা কার্যকর করতে গিয়ে ইরানি তেল ট্যাংকার আটক করা হয়েছে।

কিন্তু পশ্চিমা গণমাধ্যমগুলো জানায়, ইরানের ওপর আরোপিত আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা কার্যকর করতে ওয়াশিংটনের অনুরোধে লন্ডন ওই ইরানি ট্যাংকার আটক করেছে।

পরবর্তীকালে গত ১৯ জুলাই পারস্য উপসাগরের হরমুজ প্রণালী অতিক্রমের সময় আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ব্রিটিশ পতাকাবাহী তেল ট্যাংকার 'স্টেনা ইমপেরো'-কে জব্দ করে ইরান।

ওডি/এসএইচএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড