• বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

যৌন নিপীড়ন অস্বীকার করার শর্তে সৌদি অধিকারকর্মীর মুক্তি

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ আগস্ট ২০১৯, ১২:২৪
লুজাইন
লুজাইন আল হাথলাউল : (ছবি : সংগৃহীত)

সৌদি আরবে নারীদের অধিকারের ওপর আরোপিত বাধানিষেধের কট্টর সমালোচক আইনজীবী ও অধিকারকর্মী লুজাইন আল হাথলাউলকে নির্যাতনের কথা অস্বীকার করে ভিডিও বার্তা প্রদানের শর্তে মুক্তি দেওয়ার প্রস্তাব দিয়েছে সৌদি সরকার। এমনটাই দাবি করেছে তার স্বজনরা। 

সামাজিক স্থিতিশীলতা, সম্প্রতি বিনিষ্ট করার অভিযোগে ২০১৮ সালে লুজাইনকে আটক করে করে সংযুক্ত আরব আমিরাত। পরে সৌদি সরকারের কাছে হস্তান্তর করা হয়। ওই সময় একই অভিযোগে আরও ১০ জন অধিকারকর্মীকেও আটক করা হয়েছিল। তার পরিবারের দাবি, লুইজানকে কারাগারে শারীরিক, মানসিক নির্যাতন ও যৌন নিপীড়ন করা হয়েছে। তার মুক্তির জন্য একটি  চুক্তিতে স্বাক্ষর করতে বলা হয়েছে যেখানে বলা হয়েছে যে, লুইজান ভিডিও বার্তার মাধ্যমে বলবে তার ওপর কোনো ধরণের নির্যাতন করা হয়নি। 

২৯ বছর বয়সী এই অধিকারকর্মী অভিভাবকের বিনা অনুমতিতে নারীদের ভ্রমণ, পাসপোর্ট প্রাপ্তি এবং সন্তান জন্মদান, বিবাহ ও বিবাহবিচ্ছেদ ইত্যাদি বিষয়ে নারীদের ওপর আরোপিত বাধানিষেধ নিয়ে সর্বদা সরব ছিলেন। সাম্প্রতিক সময়ে সৌদি যুবরাজের সালমানের উদ্যোগে সৌদি অর্থনীতি বহুমুখী করতে কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বাড়ানোর পরিকল্পনা বাস্তবায়ন করলেও নারীদের ওপর পুরুষদের অভিভাবকত্ব করার ব্যবস্থা এখনো বিদ্যমান।

ওডি/কেএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড