• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সৌদিসহ মধ্যপ্রাচ্যে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

  আন্তর্জাতিক ডেস্ক

১১ আগস্ট ২০১৯, ১৪:২৫
ঈদের নামাজ শেষে কোলাকুলি
ঈদের নামাজ শেষে কোলাকুলিরত অবস্থায় দুই সৌদি শিশু। (ছবিসূত্র : আল-জাজিরা)

বিশ্বের মুসলিম উম্মাহ ও সকলের শান্তি কামনায় আনন্দের সঙ্গে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ গোটা মধ্যপ্রাচ্যে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। রবিবার (১১ আগস্ট) স্থানীয় সময় ভোর থেকে অঞ্চলটির দেশগুলোতে লাখো মুসল্লির অংশগ্রহণে আয়োজন করা হয় ঈদের জামাত। পরে মোনাজাত শেষে পশু কুরবানির মাধ্যমে চলতে থাকে এ আয়োজন।

এ দিকে সৌদি আরবের পবিত্র নগরী মক্কা, মদিনাসহ দেশটির বিভিন্ন অঞ্চলের মসজিদে এরই মধ্যে অনুষ্ঠিত হয়েছে ঈদের জামাত। যেখানে লাখো হাজিসহ সমাজের ধনী-গরিব ভেদাভেদ ভুলে সকল শ্রেণির মানুষ নির্বিশেষে এক কাতারে দাঁড়িয়ে ঈদের নামাজ আদায় করেন। এরপর নিয়ম মেনে শুরু হয় পশু কুরবানি।

মধ্যপ্রাচ্যের জনপ্রিয় গণমাধ্যম 'দ্য গালফ নিউজ' বলছে, সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি, দুবাই, শারজাহর বিভিন্ন মসজিদে ইতোমধ্যে অনুষ্ঠিত হয়েছে ঈদুল আজহার জামাত। যেখানে বিশ্বের সকল মুসলিম উম্মাহ ও তাদের শান্তি কামনায় ভোর থেকে বাহারি পোশাক পরে এসব জামাতে অংশ নেন হাজার হাজার মুসল্লি।

জামাতগুলোতে উপস্থিত মুসলমানদের উদ্দেশে খতিব বলা হয়, 'ঈদুল আজহা বিশ্বের সকল মুসলমানদের জন্য একটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠান। এটি আমাদের উৎসর্গের একটি উৎসবও। এই উৎসবের ত্যাগের আদর্শ সমাজ জীবনে কাজে লাগাতে হবে। ঈদুল আজহা আমাদের ত্যাগের অনেক বড় দৃষ্টান্ত। যা আমাদের সকলকেই আনন্দের সঙ্গে পালন করতে হবে।

আরও পড়ুন :- সৌদির বিমানবন্দরে হুথিদের ড্রোন হামলা

অপর দিকে সংযুক্ত আরব আমিরাতে পবিত্র ঈদ উপলক্ষে সকল সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে এরই মধ্যে মোট চারদিনের ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। যার অংশ হিসেবে গত শনিবার (১০ আগস্ট) থেকে মঙ্গলবার (১৩ আগস্ট) পর্যন্ত দেশটিতে মুসলমানদের গুরুত্বপূর্ণ এই উৎসবটি পালন হবে বলে। প্রায় একইভাবে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশেও উদযাপিত হবে এই ঈদের আয়োজন।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড