• সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

জম্মু-কাশ্মীরে হতে পারে ভারতের সবচেয়ে বড় ওষুধ ইন্ডাস্ট্রি

  আন্তর্জাতিক ডেস্ক

১০ আগস্ট ২০১৯, ১৭:০৮
কাশ্মীর
(ছবি : প্রতীকী)

কাশ্মীর বিষয়ক ৩৭০ ধারা বাতিল হওয়ার পর ভারতের কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়েছে জম্মু-কাশ্মীর ও লাদাখ। এর ফলে কাশ্মীরে বিনিয়োগ বৃদ্ধির সম্ভাবনা বেড়েছে।  

জম্মু কাশ্মীর অনেক আগে থেকেই ওষুধ তৈরির জন্য বিখ্যাত ছিল। প্রায় ১২০০ থেকে ১৪০০ কোটি টাকার ওষুধের বাজার রয়েছে জম্মু কাশ্মীরে। অন্যদিকে মহারাষ্ট্র ও উত্তরপ্রদেশে বাজার প্রায় ২০ গুণ বড়। এছাড়াও কাশ্মীরে আগে থেকেই অনেকগুলো ওষুধের কারখানা রয়েছে যার মধ্যে লিউপিন, সান ফার্মা, ক্যাডিলা অন্যতম। প্রাথমিক পরিসংখ্যান মোতাবেক জম্মুতে প্রায় ৫০টি ওষুধ কারখানা আছে।

এই শিল্প বিপ্লবের পেছেনে আরও একটি কারণ কাশ্মীরের সস্তা বিদ্যুৎ। সারা ভারতে প্রতি ইউনিট বিদ্যুৎ এর দাম ৬ থেকে ৭ রুপি সেখানে কাশ্মীরে প্রতি ইউনিট বিদ্যুৎ পাওয়া যায় মাত্র ২ রুপিতে। 

অন্যদিকে জম্মু-কাশ্মীরের আবহাওয়া ওষুধ তৈরির জন্য উপযুক্ত। বছরের বেশিরভাগ সময় এই অঞ্চল ঠান্ডা থাকে যা ওষুধ তৈরির ক্ষেত্রে দরকার

বর্তমানে জম্মু কাশ্মীর ভিত্তিক অবস্থিত সংস্থাগুলো অ্যাকিউট কেয়ারের সঙ্গে যুক্ত হয়ে ওষুধ তৈরি করে। এদের মধ্যে ৬৫-৭০ শতাংশ কারখানা গ্যাস্ট্রো ইন্টেস্টিনল ও অ্যান্টিবায়োটিক্স তৈরি করে। কার্ডিয়োলজির জন্য ওষুধ তৈরির বড় বাজার রয়েছে এখানে। 

ওডি/কেএম  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড