• রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিদ্যুৎ বিপর্যয়ের কবলে যুক্তরাজ্য

  আন্তর্জাতিক ডেস্ক

১০ আগস্ট ২০১৯, ১০:১৭
অন্ধকারাচ্ছন্ন শহর
অন্ধকারাচ্ছন্ন ওয়েলস শহর। (ছবিসূত্র : দ্য ডেইলি এক্সপ্রেস)

এক বড় ধরনের বিদ্যুৎ বিপর্যয়ের সম্মুখীন হয়েছে যুক্তরাজ্যের ইংল্যান্ড ও ওয়েলস অঞ্চলে বসবাসরত প্রায় দশ লক্ষাধিক লোক। এতে পুরোপুরি বিদ্যুৎহীন হয়ে পড়েছে বাসাবাড়িসহ পরিবহন নেটওয়ার্ক। দেশটির ন্যাশনাল গ্রিডের তথ্য মতে, দুটি পাওয়ার জেনারেটরে যান্ত্রিক ত্রুটি ধরা পড়ায় এই সমস্যাটি দেখা দিয়েছিল। যদিও এরই মধ্যে তা ঠিক করে ফেলা হয়েছে। 

কর্তৃপক্ষের বরাতে ব্রিটিশ গণমাধ্যম 'বিবিসি নিউজ' জানায়, ইংল্যান্ডের দক্ষিণ-পূর্ব, দক্ষিণ-পশ্চিম, উত্তর-পূর্ব এবং ওয়েলস রাজ্য থেকে বিদ্যুৎহীন হয়ে পড়ার খবর পাওয়া গেছে। তাছাড়া কিংস ক্রস স্টেশনে ট্রেন বিলম্বিত ও বাতিল হওয়ায় শত শত যাত্রীকে অপেক্ষা করতে দেখা গেছে। এমনকি বিভিন্ন এলাকার ট্রাফিক লাইট পর্যন্ত কাজ করা বন্ধ করে দিয়েছে। 

ব্রিটেনের পরিবহন বিভাগের মতে, রাজ্যগুলোর রেল নেটওয়ার্ক ও অন্যান্য সংশ্লিষ্টদের সঙ্গে আমরা কঠোর পরিশ্রম করে যাচ্ছি; যাতে করে দেশের যাতায়াত ব্যবস্থা আগের মতো নিশ্চিত করা যায়। আমাদের কর্মীরা যত তাড়াতাড়ি সম্ভব তা চালু করার জন্য কাজ করে যাচ্ছে। কেননা প্রত্যেক যাত্রীকে নিরাপদে তাদের যাত্রা শেষ করতে হবে।

এর আগে শুক্রবার (৯ আগস্ট) দিনের ব্যস্ততম সময়ে কিংস ক্রসের সবগুলো ট্রেন বাতিল করা হয়। যা প্রায় পুরোটা সন্ধ্যাজুড়ে বন্ধ থাকে। স্টেশনে অবস্থানরত যাত্রী জোয়ি হেবেলওয়াতি বলেছিলেন, 'কথা বলার জন্যও কোনো সহকারীকে এখন পর্যন্ত খুঁজে পাওয়া যায়নি।' যদিও 'বিবিসি নিউজে'র প্রতিবেদনে জানানো হয়, যাত্রীদের স্টেশনটি ছেড়ে যেতে অনেক আগেই একটি ঘোষণা দেওয়া হয়েছিল। আর তা মেনেই অনেক যাত্রী স্টেশন ত্যাগ করেছেন।

এ দিকে নিউ ক্যাসেল বিমানবন্দরের যাত্রীরা প্রায় ১৫ মিনিট যাবত বিদ্যুৎহীন থাকার কথা জানিয়েছেন। তবে গ্যাটউইক, হিথ্রো এবং লুটন বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, তারা এখন পর্যন্ত কোনো বিদ্যুৎ বিপর্যয়ের কবলে পড়েনি।

যদিও ওয়েস্টার্ন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির মতে, তাদের প্রায় ৫ লক্ষাধিক ভোক্তা এরই মধ্যে বিদ্যুৎ বিপর্যয়ের কবলে পড়েছেন। যার মধ্যে ওয়েলস অঞ্চলেরই প্রায় ৪৪ হাজার ৫০০ ভোক্তা। শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা ছয়টার পরে তাদের সবাইকে আবারও বিদ্যুৎ সংযোগ দেওয়া হয় বলে দাবি কোম্পানিটির। 

অপর দিকে নর্দান পাওয়ার গ্রিড জানিয়েছে, অঞ্চলগুলোর প্রায় এক লাখ ১০ হাজার ভোক্তা সন্ধ্যার মধ্যেই পুরোপুরি বিদ্যুৎহীন হয়ে পড়ে। তাছাড়া ইলেকট্রিসিটি নর্থ ওয়েস্টের তথ্য মতে, তাদের প্রায় ২৬ হাজার ভোক্তা বিদ্যুৎহীনতার কবলে পড়েছে। যদিও সমস্যাটি এরই মধ্যে নিয়ন্ত্রণ করা গেছে।

আরও পড়ুন :- আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উ. কোরিয়া

যুক্তরাজ্যের পাওয়ার নেটওয়ার্কের মুখপাত্র বলেন, 'এবারের বিদ্যুৎ বিপর্যয়ের ফলে লন্ডন এবং দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে বসবাসরত প্রায় তিন লাখ মানুষ আক্রান্ত হয়েছিলেন। এখন ধীরে ধীরে সেই সমস্যাকে নিরসনের কাজ চলছে।'

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড