• শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উ. কোরিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

১০ আগস্ট ২০১৯, ০৮:৪৪
ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ
ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করছে উ. কোরিয়া। (ছবিসূত্র : আরটি)

জাপান সাগরের অভিমুখে আরও দুটি স্বল্প-পাল্লার মিসাইল উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। যা নিয়ে গত কয়েক সপ্তাহের মধ্যে টানা পঞ্চম দফায় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল ক্ষমতাশীল এ দেশটি।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানায়, ক্ষেপণাস্ত্র দুটি স্বল্প-পাল্লার ছিল বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তবে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের বিষয়টি পুরোপুরি নিশ্চিত হলে তা হবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ১১ নম্বর অনুচ্ছেদকে লঙ্ঘন।

বিশ্লেষকদের মতে, সম্প্রতি উত্তরের সর্বোচ্চ নেতা কিম জং উনের কাছ থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প 'খুব সুন্দর' একটি চিঠি পেয়েছেন বলে জানা যায়। মূলত এর পরপরই এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া।

এর আগে গত সপ্তাহে কোরীয় উপকূলে মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার একটি যৌথ সামরিক মহড়া অনুষ্ঠিত হয়। যদিও প্রেসিডেন্ট কিম মহড়ার বিষয়টি নিয়ে নাখোশ হয়েছেন বলে ট্রাম্পের কাছে লেখা চিঠিতে জানিয়েছিলেন।

সিউলের দাবি, শুক্রবার (৯ আগস্ট) স্থানীয় সময় ভোর ৫টা ৩৪ মিনিটে একটি এবং ভোর ৫টা ৫০ মিনিটে অপর ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। দেশটির দক্ষিণ হ্যামগিয়াং অঙ্গরাজ্যের পূর্বাঞ্চলীয় শহর হ্যামহাং থেকে ক্ষেপণাস্ত্র দুটি উৎক্ষেপণ করা হয় দাবি দক্ষিণ কোরিয়ার। 

'বিবিসি নিউজে'র এক প্রতিবেদনে জানানো হয়, ক্ষেপণাস্ত্রগুলো ভূমি থেকে প্রায় ৪৮ কিলোমিটার ওপর দিয়ে উড়েছিল, যা প্রায় ৪০০ কিলোমিটার পথ অতিক্রম করে জাপান সাগর গিয়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানে।

এর আগে চলতি বছরের জুন মাসে এক আনুষ্ঠানিক বৈঠকে পরমাণু নিরস্ত্রীকরণ ইস্যুতে আলোচনা পুনরায় শুরু করতে সম্মত হন প্রেসিডেন্ট ট্রাম্প ও কিম। মূলত এর পর থেকেই একের পর এক শক্তিশালী ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া।

এ দিকে পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র দুটি নিক্ষেপ করার কিছু সময় আগে ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, 'উত্তর কোরিয়ার নেতার কাছ থেকে আমি একটি চিঠি পেয়েছেন। চিঠির বিষয়বস্তু 'খুব সুন্দর'। যা আমাদের আগামী দিনের বৈঠকগুলোর জন্য এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।'

হোয়াইট হাউজে উপস্থিত সাংবাদিকদের কাছে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, 'চিঠিটি খুবই সুন্দর ও ইতিবাচক। আমরা খুব শিগগিরই আরও একটি বৈঠকে বসব বলে মনে হচ্ছে। তিন পাতার খুব সুন্দর একটি চিঠি লিখেছেন তিনি (কিম)।'

ক্ষেপণাস্ত্র পরীক্ষা

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কার্যক্রম প্রত্যক্ষ করছেন প্রেসিডেন্ট কিম জং উন। (ছবিসূত্র : এনবিসি নিউজ)

অপর দিকে দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়া আয়োজন ইস্যুতে শুরু থেকে ক্ষোভ প্রকাশ করে আসছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের মতে, এমন মহড়া মাধ্যমে ট্রাম্প ও দক্ষিণের প্রেসিডেন্ট মুন জায়ে ইন মধ্যেকার চুক্তি লঙ্ঘন হয়েছে।

নতুন করে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের খবর দিতে গিয়ে দক্ষিণের সামরিক বাহিনী জানায়, গত দুই সপ্তাহের কম সময়ের মধ্যে পাঁচবারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। সবশেষ গত মঙ্গলবার (৬ আগস্ট) দেশটির পূর্ব উপকূলের দিকে দুটি অজ্ঞাত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে পিয়ংইয়ং। 

তাছাড়া গত শুক্রবার (২ আগস্ট) দেশটি তাদের পূর্ব সাগরকে লক্ষ্য করে দুটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল। যা প্রায় ২২০ কিলোমিটার দূরে গিয়ে সমুদ্রে পড়লেও এগুলোর উচ্চতা ছিল তুলনামূলক কম। যদিও মিসাইলগুলোর গতিও ছিল স্বাভাবিকের চেয়ে অনেক বেশি বলে দাবি বাহিনীটির।

আরও পড়ুন :- ওয়াশিংটন-সিউলকে সতর্ক করতেই ক্ষেপণাস্ত্র পরীক্ষা, দাবি কিমের

এর আগে গত ৩১ জুলাই (বুধবার) উত্তর কোরিয়া আরও দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল; যা মোট ৩০ কিলোমিটার পর্যন্ত উচ্চতায় উঠে এবং ২৫০ কিলোমিটার দূরবর্তী কল্পিত লক্ষ্যবস্তুতে আঘাত হানে। আর গত ২৫ জুলাই (বৃহস্পতিবার) প্রথমবার দেশটি যে দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় সেগুলোর একটি প্রায় ৬৯০ কিলোমিটার পথ অতিক্রমের মাধ্যমে দূরবর্তী জাপান সাগরে গিয়ে বিধ্বস্ত হয় বলে জানিয়েছে সিউলের সামরিক বাহিনী।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড