• রোববার, ১২ জুলাই ২০২০, ২৮ আষাঢ় ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাশ্মীর ইস্যুর মধ্যেই ভারতীয় সংস্থাগুলোর ব্যবসা বন্ধের হুমকি চীনের

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ আগস্ট ২০১৯, ২০:৩১
চীন-ভারত
ছবি : সাউথ চায়না মর্নিং পোস্ট

কাশ্মীর ইস্যুতে এমনিতেই দু-দেশের সম্পর্ক উত্তপ্ত, তার সঙ্গে যুক্ত হলো হুওয়ায়ে। বুধবার (৭ আগস্ট) বেইজিং এ অবস্থিত ভারতের রাষ্ট্রদূত বিক্রম মিসরিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে বলা হয়েছে, ভারত যদি চীনের হুওয়ায়েই টেকনোলজিসকে ব্যবসা করতে না দেয়, তাহলে চীনও সে দেশে ভারতীয় সংস্থাগুলোকে ব্যবসা করতে দেবে না। 

ভারতে কয়েক মাসের মধ্যেই ফাইভ-জি সেলুলার নেটওয়ার্ক বসানোর ট্রায়াল শুরু হওয়ার কথা। এই প্রযুক্তিতে বিশ্বে যারা এক নম্বর, সেই চীনা সংস্থা হুওয়ায়েই টেকনোলজিসের সঙ্গে এ ব্যাপারে এখনো পর্যন্ত যোগাযোগ করা হয়নি বলে জানিয়েছেন টেলিকম মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

কেন ভাবা হয়নি হুওয়ায়েই টেকনোলজিসের কথা, ভারতের টেলিকম মন্ত্রী সেটা সরাসরি না বললেও, দিল্লির কূটনৈতিক মহলের সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার জানায়, চীন ও আমেরিকার মধ্যে যে বাণিজ্য যুদ্ধ চলছে, এটা তারই পরিণতি। ফাইভ-জি সেলুলার নেটওয়ার্কের মাধ্যমে চীনা সংস্থাটি গুপ্তচরবৃত্তি করছে, এই অভিযোগে গত মে মাসে সংস্থাটিকে কালো তালিকাভুক্ত করে আমেরিকা। শুধু তাই নয়, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের তরফে তার মিত্র দেশগুলোকে বলা হয়, ওই সংস্থাটিকে যেন সেই সব দেশে ব্যবসা না করতে দেওয়া হয়।

ভারত যাতে আমেরিকার কথা শুনে সেখানেও ওই চীনা সংস্থাটির ব্যবসা বন্ধ করে না দেয়, তা বোঝানোর জন্য চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে বেইজিংয়ে ডেকে পাঠানো হয় ভারতীয় রাষ্ট্রদূতকে। বলা হয়, সে ক্ষেত্রে ভারতীয় সংস্থাগুলোর ব্যবসার ওপরেও 'পাল্টা নিষেধাজ্ঞা' জারি করা হবে চীনে। তবে, চীন বা ভারতের বিদেশ মন্ত্রণালয়ের তরফ থেকে এখনো পর্যন্ত সরকারিভাবে এ ব্যাপারে কোনো মন্তব্য করা হয়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড