• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাশ্মীর নিয়ে জেদ্দায় ওআইসির বৈঠক

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ আগস্ট ২০১৯, ১৯:২৮
জম্মু-কাশ্মীর
ছবি : সংগৃহীত

ভারতীয়-অধিকৃত কাশ্মীর সংক্রান্ত ঘটনাবলী নিয়ে আলোচনা করতে মঙ্গলবার (৬ আগস্ট) সৌদি আরবের জেদ্দায় ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) একটি অধিবেশন অনুষ্ঠিত হবে। পাকিস্তানের ডন জানায়, ভারতের ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন সরকার তাড়াহুড়ো করে সোমবার রাষ্ট্রপতির একটি আদেশের মাধ্যমে কাশ্মীরিদের সাত দশকের বিশেষ স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নিয়েছে, তাই মুসলিম বিশ্বের সংস্থার কাছে এর তীব্র প্রতিবাদ জানাতে বিতর্কিত কাশ্মীরের আরেক অংশীদার পাকিস্তানের প্রতিনিধিত্ব করবে।

এক টুইট বার্তায় পাক পররাষ্ট্র দফতরের মুখপাত্র ড মোহাম্মদ ফয়সাল বলেছেন যে, 'আজকের বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি পাকিস্তানের প্রতিনিধিত্ব করবেন। ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরের সাম্প্রতিক নিন্দনীয় অবৈধ ঘটনা নিয়ে আজ জেদ্দায় ওআইসির যোগাযোগ গোষ্ঠীর সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে।'

ওআইসির জেনারেল সেক্রেটারিটি ভারতের কাশ্মীরের পরিস্থিতির অবনতি নিয়ে রবিবারই নিন্দা জানিয়েছিলেন। সে দিন জম্মু-কাশ্মীরে অতিরিক্ত আধাসামরিক বাহিনী মোতায়েনের ব্যাপারে 'গভীর উদ্বেগ' প্রকাশ করেছিল সংস্থাটি। সোমবার পাক পররাষ্ট্র অফিস বিবৃতি দিয়ে, ভারত সরকারের এই পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়ে তা প্রত্যাখ্যান করে এবং জোর দিয়ে জানায় যে, অধিকৃত কাশ্মীর আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি বিতর্কিত অঞ্চল।

বিবৃতিতে বলা হয়, 'জাতিসংঘের সুরক্ষা কাউন্সিলের (ইউএনএসসি) রেজোলিউশনে উল্লিখিত ভারত সরকার কর্তৃক কোনো একপাক্ষিক পদক্ষেপ এই বিতর্কিত অবস্থা পরিবর্তন করতে পারে না। তাই এমন সিদ্ধান্ত ভারত অধিকৃত কাশ্মীর এবং পাকিস্তানের জনগণের পক্ষে কখনোই গ্রহণযোগ্য হবে না।'

পাকিস্তানের বিভিন্ন ধর্মীয় ও রাজনৈতিক সংগঠনের নেতৃত্ব ভারত অধিকৃত কাশ্মীরের বিষয়টি ওআইসির কাছে নেয়ার আহ্বান জানিয়েছিল এবং বিশ্ব শান্তিতে ভারতের এমন সর্বনাশা খেলার সম্পর্কে অবহিত করার দাবি জানান। ভারতের এমন আগ্রাসী সিদ্ধান্তের ফলে দক্ষিণ এশিয়ার দেড় বিলিয়নের বেশি মানুষ এক ভয়াবহ উদ্বেগে পড়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড