• মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

নির্বাচন নিয়ে মস্কোতে বিক্ষোভ, প্রার্থীকে ট্যাক্সি থেকেই আটক

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ আগস্ট ২০১৯, ২০:০৮
রাশিয়া
ছবি : সংগৃহীত

মস্কোর একটি অননুমোদিত বিক্ষোভের সময় বেশ কয়েকজনের সঙ্গে রাশিয়ার বিরোধীদলীয় নেতা ল্যুবভ সোবোলও আটক হয়েছেন। মিস সোবোল ট্যাক্সিতে করে বিক্ষোভ সমাবেশের স্থলে যাচ্ছিলেন, পুলিশ কর্মকর্তারা তাকে টেনে নিয়ে একটি কালো ভ্যানে করে দ্রুত নিয়ে যায়।

স্থানীয় নির্বাচনে অংশ নিতে একাধিক বিরোধী সংখ্যক প্রার্থীকে কর্তৃপক্ষ অযোগ্য ঘোষণা করার পরেই রাশিয়ার রাজধানীতে বিক্ষোভ ছড়িয়ে পরে। ৩৫০ জন বিক্ষোভকারীদের মধ্য থেকে ৩০ জনকে গ্রেপ্তার করা হয়েছিল বলে রাশিয়ান কর্মকর্তারা জানিয়েছেন।

তবে, অন্যান্য প্রতিবেদনে এই সংখ্যাটি অনেক বেশি ছিল। আটকের ঘটনা রিপোর্ট করার জন্য প্রচলিত হটলাইন চালিত একটি দল ওভিডি-ইনফো জানিয়েছে যে, কয়েকজন সাংবাদিকসহ কমপক্ষে ৩১১ জনকে গ্রেপ্তার করা হয়েছে এবং অন্তত ছয়জনকে মারধর করেছে পুলিশ।

ছবি : সংগৃহীত 

দাঙ্গা বৃদ্ধি পেয়ে মস্কোতে ছড়িয়ে পড়লে কর্মকর্তারা জনগণকে বিক্ষোভে অংশ না নেয়ার জন্য সতর্ক করেছিল। আইনজীবী এবং ভিডিও ব্লগার মিস সোবোল স্থানীয় নির্বাচনে অংশগ্রহণ করা থেকে বাদ পড়েছেন। তিনি ২১ দিনের জন্য ক্ষুধা অনশন করেছিলেন এবং অন্যদেরকে শনিবারে (৩ আগস্ট) তার এই নিষিদ্ধ প্রতিবাদে যোগদানের আহ্বান জানিয়েছেন।

রাস্তার বিক্ষোভের নিয়ম লঙ্ঘনের জন্য তাকে আটক রাখা হচ্ছে বলে কর্তৃপক্ষ জানায়। জুলাই মাসে, মিসেস সোবোলকে একটি সোফায় করে নির্বাচন কমিশন অফিস থেকে বাইরে টেনে নামানো হয়েছিল।

আটকের আগে স্বতন্ত্র সম্প্রচারক দোজডের সঙ্গে কথা বলার সময় তিনি বলেছিলেন যে, কর্তৃপক্ষ 'বিরোধীদের ভয় দেখানোর জন্য যথাসাধ্য চেষ্টা করছে। সে কারণেই আজকে প্রকাশ্যে আনা গুরুত্বপূর্ণ, মস্কোভিটরা উস্কানিতে ভয় পায় না এবং তারা তাদের অধিকারের পক্ষে লড়াই চালিয়ে যেতে প্রস্তুত রয়েছে।'

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড