• সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

সৌদি রাজি থাকলে আমরাও প্রস্তুত : ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

৩১ জুলাই ২০১৯, ১৭:৫১
ইরান-সৌদি
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভাদ জারিফ। ছবি : রয়টার্স

সৌদি আরব রাজি থাকলে ইরানও প্রস্তুত রয়েছে বলে জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভাদ জারিফ। বুধবার (৩১ জুলাই) ইরান-সৌদি আরবের সংলাপের বিষয়ে আইআরআইবি বার্তা সংস্থাটির বরাত দিয়ে রয়টার্স এই তথ্য নিশ্চিত করে।

সম্প্রতি মধ্যপ্রাচ্যের দুই পরাশক্তি ইরান ও সৌদি আরবের মধ্যকার উত্তেজনা সমগ্র বিশ্বে ছড়িয়ে পড়েছে। এই দুটি রাষ্ট্র মধ্যপ্রাচ্যের প্রধান প্রতিদ্বন্দ্বী। ইসলামী প্রজাতন্ত্রের বিরুদ্ধে উপসাগরীয় অঞ্চলে ছয়টি তেলের ট্যাঙ্কার ক্ষতিগ্রস্ত করার লক্ষ্যে হামলা চালানোর অভিযোগ এনেছে রিয়াদ। তেহরান বরাবর এই অভিযোগ অস্বীকার করে আসছে।

জারিফ বলেন, 'যদি সৌদি আরব সংলাপের জন্য প্রস্তুত থাকলে আমরাও আমাদের প্রতিবেশীদের সঙ্গে সংলাপের জন্য সর্বদা প্রস্তুত আছি। আমরা কখনোই আমাদের প্রতিবেশীদের সঙ্গে সংলাপের দরজা বন্ধ করিনি এবং আমরা কখনোই প্রতিবেশীদের জন্য সংলাপের আমাদের দরজা বন্ধ করব না।'

পারমাণবিক কর্মকাণ্ডের কঠোর সীমাবদ্ধতার আলোচনায় বাধ্য করার জন্য সৌদি আরবের প্রধান মিত্র পরাশক্তি মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করলে তেলবাহী জাহাজে হামলার ঘটনা ঘটে। ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা আরোপ করলে মধ্যপ্রাচ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড