• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মায়ের জানাজায় অংশ নিতে প্যারোলে মুক্ত বশির

  আন্তর্জাতিক ডেস্ক

৩১ জুলাই ২০১৯, ১৪:২৩
ওমর আল বশির
সুদানের সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট ওমর আল বশির। (ছবিসূত্র : আমেরিকান নিউজ)

মায়ের মরদেহের পাশে কিছু সময় কাটানো এবং তার জানাজায় অংশ নিতে কয়েক ঘণ্টার জন্য প্যারোলে মুক্তি পেলেন সুদানের সাবেক প্রেসিডেন্ট ওমর আল বশির। রুশ বার্তা সংস্থা 'রাশিয়া টুডে' এক প্রতিবেদনে জানায়, ব্যাপক নিরাপত্তার মধ্য দিয়ে সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত এই প্রেসিডেন্টকে তার মায়ের জানাজায় অংশগ্রহণের জন্য অনুমতি দেওয়া হয়েছে। যদিও দেশটির সামরিক জান্তা সরকারের পক্ষ থেকে এখনো কোনো গণমাধ্যমকে সংবাদ সংগ্রহের অনুমতি দেওয়া হয়নি।

গত মঙ্গলবার (৩০ জুলাই) রাজধানী খাতুর্মের সামরিক হাসপাতালের হেলিপ্যাডে মৃত্যুবরণ করেন ওমর আল বশিরের মা। জীবনের শেষ দিনগুলোতে কারাবন্দি ছেলের সঙ্গে দেখা করতে ব্যাকুল হয়ে পড়েছিলেন তিনি। যদিও দেশটির জান্তা সরকার তাকে এ সুযোগ থেকেও বঞ্চিত করেছে।

গণমাধ্যমটির দাবি, চলতি বছরের ১১ এপ্রিল এক সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন ১৯৮৯ সাল থেকে ক্ষমতায় থাকা সুদানের প্রেসিডেন্ট ওমর আল বশির। সম্প্রতি দেশটিতে জ্বালানি ও রুটির দাম বৃদ্ধির এক সরকারি ঘোষণাকে কেন্দ্র করে ব্যাপক বিক্ষোভের মুখে আচমকা তাকে ক্ষমতাচ্যুত করে সুদানি সেনাবাহিনী।

গত ৩ জুন এক দিনেই বিক্ষোভরতদের ওপর নিরাপত্তা বাহিনীর গুলিতে প্রাণ হারান অন্তত ৮৭ জন। এতে আহত হন আরও কমপক্ষে ১৬৮ বেসামরিক। তাছাড়া রাজধানী খার্তুমের বিভিন্ন সড়কে এখনো আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের সদস্যরা ঘুরে ঘুরে বেসামরিকদের ওপর হামলা চালাচ্ছে বলে অভিযোগ স্থানীয়দের।

আরও পড়ুন :- নিজেকে সবচেয়ে কম বর্ণবাদী মানুষ দাবি ট্রাম্পের

বিশ্লেষকদের মতে, সাবেক প্রেসিডেন্ট ওমর আল বশিরকে উৎখাতের পেছনে সেনাবাহিনীকে পৃষ্ঠপোষকতা দিয়েছিল সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবের মতো শক্তিশালী দেশ। যদিও গত জুনে সুদানের জান্তা সরকারের ব্যাপক ধরপাকড় বন্ধে সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড