• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাঞ্জাবে 'বন্দুকের জন্য গাছ' প্রকল্প চালু

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ জুলাই ২০১৯, ১৩:০৪
গাছের চারা রোপণ
গাছের চারা রোপণ করা হচ্ছে। (ছবি : প্রতীকী)

বন্দুক ও গাছের চারার মধ্যে আপাত দৃষ্টিতে কোনো মিল খুঁজে পাওয়া কষ্টকর। যদিও এ দুইয়ের মধ্যে এক সংযোগ ঘটিয়েছে ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য পাঞ্জাব। বিভিন্ন গণমাধ্যমের দাবি, রাজ্যটির ফিরোজিপুর জেলায় এখন কোনো বন্দুকের লাইসেন্সের আবেদন করার আগে অন্তত দশটি গাছের চারা রোপণের নির্দেশনা জারি করেছে প্রশাসন। যার অংশ হিসেবে সদ্য রোপণ করা গাছের চারার সঙ্গে সেলফি তুলে বন্দুকের আবেদন পত্রের সঙ্গে কর্তৃপক্ষ বরাবর জমা দিতে হবে।

প্রতিবেদনগুলোতে বলা হয়, পাঞ্জাবে প্রায় তিন লাখ ৬০ হাজারের মতো লাইসেন্সধারী বন্দুকের মালিক রয়েছেন। সরকারি তথ্য অনুযায়ী, ভারতে বন্দুকের লাইসেন্স সংখ্যার দিক দিয়ে তৃতীয় বৃহত্তম রাজ্য এটি। যেখানে গত ৫ জুন নানা কর্মসূচির মাধ্যমে 'বিশ্ব পরিবেশ দিবস' পালনের সময় এই নির্দেশনা জারি করা হয়। পরবর্তীতে বহু লোক সরকারি এই আদেশ মেনে আবেদন করায় সম্প্রতি তা স্থানীয় গণমাধ্যমগুলোর মনোযোগ আকৃষ্ট করতে সক্ষম হয়।

যদিও গাছের চারার সঙ্গে সেলফি তুললেই কেবল বন্দুকের লাইসেন্স দেওয়া হবে যে, তার কোনো নিশ্চয়তা দিচ্ছে না রাজ্য সরকার। এর মাধ্যমে কেবল মাত্র এটাই নিশ্চিত করা হবে যে, প্রার্থীর সেই আবেদনটি অন্তত বিবেচনার যোগ্য হবে।

গাছের চারা রোপণ

সদ্য রোপণ করা গাছের চারার সঙ্গে ছবি তুলছেন বন্দুকের লাইসেন্স আবেদনকারী। (ছবিসূত্র : ইন্ডিয়া টুডে)

এসব বিষয়ে ফিরোজিপুর জেলা কমিশনার চন্দ্রর গইন্দ 'বিবিসি নিউজ'কে বলেন, 'পাঞ্জাবিরা কেবল গাড়ি, বন্দুক ও মোবাইল ফোনের জন্য পাগল। এবার তাদের গাছের চারা রোপণের জন্য পাগল করার সময় এসেছে। রাজ্যটিতে খুব দ্রুত সড়কের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় বিপুলসংখ্যক গাছ কাটা পড়ছে; সুতরাং সময়ের চাহিদা মেটাতেই এর ভীষণ প্রয়োজন।'

আরও পড়ুন :- রাশিয়ায় কারাবন্দি বিরোধী নেতাকে বিষ প্রয়োগের অভিযোগ

জেলা কমিশনার চন্দ্রর গইন্দ আরও বলেন, 'আদেশটি জারির পরপরই সদ্য রোপণ করা গাছের চারার সঙ্গে সেলফি তোলা অন্তত একশ আবেদনপত্র জমা পড়েছে। তবে কেবল গাছের চারা লাগিয়ে সেলফি তুললেই হচ্ছে না; আবেদনকারীদের অবশ্যই এর এক মাস পর আবারও সেই গাছগুলোর সঙ্গে সেলফি তুলে প্রমাণ করতে হবে যে সেগুলোর যথাযথভাবে যত্ন নেওয়া হচ্ছে।'

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড