• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভূমধ্যসাগরে ফের জাহাজডুবি, সম্ভাব্য প্রাণহানি ১৫০ : জাতিসংঘ

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ জুলাই ২০১৯, ২০:২৪
ভূমধ্যসাগরে জাহাজডুবি
ছবি : সংগৃহীত

স্বপ্নের ইউরোপে পাড়ি জমানোর আশায় জাহাজে করে যাওয়ার সময় লিবিয়া উপকূলে জাহাজ ডুবে অন্তত ১৫০ মানুষের প্রাণহানির আশঙ্কা করছে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর। সংস্থাটির মুখপাত্র বৃহস্পতিবার বলেন, অভিবাসী প্রত্যাশী প্রায় ৩০০ জন মানুষ নিয়ে জাহাজটি ইউরোপের উদ্দেশে ছেড়ে গিয়েছিল, অন্য ১৫০ জনকে উদ্ধার করে লিবিয়ায় ফিরে আনা হচ্ছে।

ইউরোপে অভিবাসনের স্বপ্নধারীদের একটি কেন্দ্র, যেখান থেকে নৌকায় করে সাগর পাড়ি দিয়ে ইউরোপ পৌঁছানোর চেষ্টা করে তারা। তবে, এসব নৌকার অধিকাংশই থাকে সাগরের জন্য অযোগ্য। লিবিয়ার রাজধানী ত্রিপোলি থেকে ১২০ কিলোমিটার পূর্বের আল খুম শহর থেকে জাহাজটি ছেড়ে যায়, জীবিতদের উদ্ধার করে ফের লিবিয়ায় ফেরানো হচ্ছে।

ইউএনএইচসিআর এবং জাতিসংঘের অন্যান্য সংস্থাগুলো জীবিতদের যুদ্ধবিধ্বস্ত লিবিয়ায় ফিরিয়ে না নেয়ার জন্য বারবার আহ্বান জানিয়ে আসছে। সেখানে ফিরে যাওয়া অভিবাসী প্রত্যাশীদের অমানবিক পরিস্থিতিতে নিয়মমাফিক কারাদণ্ড দেয়া হয়ে থাকে।

উদ্ধার করা জীবিতদের দেয়া প্রাথমিক তথ্য অনুযায়ী প্রায় ৩০০ জন মানুষ ভ্রমণ করছিল জাহাজটিতে, যদিও জাহাজের সংখ্যা এখনও নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইউএনএইচসিআর মুখপাত্র চার্লি ইয়াক্সলি বলেন, স্থানীয় জেলেরা জীবিতদের পানি থেকে উদ্ধার করে এবং তারপর লিবিয়ার কোস্ট গার্ডের মাধ্যমে তাদের উপকূলীয় অঞ্চলের ফিরিয়ে আনা হয়। জাহাজডুবির এই ঘটনা নিশ্চিত হলে এই বছরে ভূমধ্যসাগরে ডুবে মৃতের সর্বোচ্চ সংখ্যা হতে পারে এই দুর্ঘটনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড