• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন-ন্যাটো সাক্ষাতের আগেই কাবুলে আত্মঘাতী বোমা হামলায় নিহত ১৫

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ জুলাই ২০১৯, ১২:৫১
আফগানিস্তান
ছবি : সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুলে সরকারি কর্মচারীদের বহনকারী একটি বাসসহ তিনটি বোমা হামলায় অন্তত ১৫ জন নিহত হয়। কর্মকর্তারা জানান, বৃহস্পতিবার (২৫ জুলাই) সকালে প্রথম বোমাটি বাসে আঘাত হানলে দেশটির মাইন ও পেট্রোলিয়াম মন্ত্রণালয়ের পাঁচজন কর্মী নিহত এবং ১০ জন আহত হন। মার্কিন, ন্যাটোর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে ইউএস মেরিন জেনারেল জোসেফ ডনফোর্ডের সাক্ষাতের দিনেই কাবুলে এমন হামলা চললো।

দ্বিতীয় বিস্ফোরণে আরও সাতজন নিহত এবং ২০ জনের বেশি আহত হয়েছে বলে কর্মকর্তারা জানান। কাবুলের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নসরাত রহিমী বলেন, 'প্রথমে একটি চৌম্বকীয় বোমা মিনিবাসটিতে বিস্ফোরিত হয়, এরপরেই একজন আত্মঘাতী বোমা বিস্ফোরণকারী ওখানেই নিজেকে উড়িয়ে দেয়।'

'অজ্ঞাত জঙ্গিরা একটি আত্মঘাতী গাড়ি উড়িয়ে দেওয়ার মাধ্যমে তৃতীয় বিস্ফোরণটি ঘটায়। ৩টি বিস্ফোরণের ফলে মৃতের সংখ্যা বেড়ে যাতে পারে' বলে তিনি শঙ্কা প্রকাশ করেন।

কাবুলে মার্কিন ও ন্যাটোর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান ইউএস মেরিন জেনারেল জোসেফ ডনফোর্ডের সঙ্গে সাক্ষাতের সময়ে এমন বোমা হামলার দায় এখনো কোনো জঙ্গি গ্রুপ দাবি করেনি।

তালিবান জঙ্গিদের দ্বারা বিভিন্ন নিরাপত্তা গ্যারান্টির বিনিময়ে আফগানিস্তান থেকে বিদেশি বাহিনী প্রত্যাহার নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র বহুদিন ধরেই একটি শান্তি আলোচনা করার চেষ্টা করছে। একই সঙ্গে তালিবানকে চুক্তি করতে হবে যে, দেশটি সন্ত্রাসী গোষ্ঠীর জন্য আর কোনো নিরাপদ আশ্রয়স্থল হবে না।

আফগানিস্তানের নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, শান্তি আলোচনায় অধিকতর লাভের জন্য বিদ্রোহীরা হামলা বাড়িয়েছে। এই মাসের শুরুতে কাতারে আয়োজিত এই অষ্টম আলোচনাটি হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড