• রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

অক্টোবরের মধ্যেই ব্রেক্সিট কার্যকরের ঘোষণা দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ জুলাই ২০১৯, ১০:২৭
ব্রিটেনের প্রধানমন্ত্রী
ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী বরিস জনসন। (ছবিসূত্র : দ্য গালফ টুডে)

নির্বাচিত হয়েই ব্রেক্সিট ইস্যুতে দীর্ঘদিন যাবত চলা সঙ্কট নিরসনের ঘোষণা দিলেন ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী বরিস জনসন। মঙ্গলবার (২৩ জুলাই) জয়লাভের কয়েক মুহূর্ত পরই তিনি জানান, আগামী ৩১ অক্টোবরের মধ্যে ব্রেক্সিট কার্যকরের লক্ষ্যে কাজ করে যাবেন তিনি।

ব্রিটিশ বার্তা সংস্থা 'রয়টার্স' জানায়, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পাশাপাশি দেশটির ক্ষমতাসীন কনজারভেটিভ দলের নেতাও নির্বাচিত হয়েছেন সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী। দলের সদস্যরা পরপর চার দফার ভোটের মাধ্যমে এবার তাকে নতুন নেতা হিসেবে নির্বাচিত করেছেন। 

দেশটির সংবিধান অনুযায়ী ক্ষমতাসীন দলের শীর্ষ নেতাই হবেন দেশের প্রধানমন্ত্রী। আর যার প্রেক্ষিতে আজ বুধবার (২৪ জুলাই) স্থানীয় সময় বিকালে নির্বাচিত প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন বরিস জনসন।

ফল ঘোষণার পরপরই উপস্থিত সদস্যদের সামনে বরিস জনসন বলেন, 'আমরা আগামী ৩১ অক্টোবরে ব্রেক্সিট বাস্তবায়ন করে ফেলব। এবার সে লক্ষ্যে আমরা সকলের সমর্থন নিয়ে কাজ করতে চাই।'

এর আগে চলমান ব্রেক্সিট সঙ্কট নিরসনে বেশ কয়েক দফায় ভোটের আয়োজন করে কোনো ধরনের সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হওয়ায় গত ১২ মে আচমকা পদত্যাগের ঘোষণা দেন ব্রিটিশ তৎকালীন প্রধানমন্ত্রী থেরেসা মে। যার প্রেক্ষিতে গত ৭ জুন ব্রিটেনের ক্ষমতাসীন দলের নেতার পদ থেকে নিজেকে সরিয়ে নেন থেরেসা।

আরও পড়ুন :- নতুন প্রধানমন্ত্রীর জন্য প্রহর গুণছে ব্রিটেন

মূলত এর পর পরই নতুন নেতা নির্বাচনের প্রক্রিয়া শুরু করে রক্ষণশীল এই দলটি। পরবর্তীতে গত ১৩ জুন থেকে শুরু চার দফার ভোটের মাধ্যমে শেষ পর্যন্ত সকল প্রতিদ্বন্দ্বীকে পরাজিত করে ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন বরিস জনসন। যদিও এই নির্বাচনে জয় পেয়েই বরিসও ব্রেক্সিট বাস্তবায়নের পক্ষে নিজের অবস্থান পরিষ্কার করলেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড