• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রিটিশ প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানালেন ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ জুলাই ২০১৯, ১০:১২
ট্রাম্প ও জনসন
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ব্রিটেনের সদ্য নির্বাচিত প্রধানমন্ত্রী বরিস জনসন। (ছবিসূত্র : দ্য পলিটিকো)

ব্রিটেনের সদ্য নির্বাচিত প্রধানমন্ত্রী ও দেশটির সাবেক পররাষ্ট্র সচিব বরিস জনসনকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক টুইট বার্তায় তিনি বলেন, 'দারুণ এই জয়ে আমি তাকে অভিনন্দন জানাচ্ছি। তার শাসনামলে দেশ আরও এগিয়ে যাবে।'

ব্রিটিশ বার্তা সংস্থা 'রয়টার্স' জানায়, এবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পাশাপাশি দেশটির ক্ষমতাসীন কনজারভেটিভ দলের নেতাও নির্বাচিত হয়েছেন সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী। দলের সদস্যরা পরপর চার দফার ভোটের মাধ্যমে মঙ্গলবার (২৩ জুলাই) তাকে নতুন নেতা হিসেবে নির্বাচিত করেন।

ব্রিটিশ সংবিধান অনুযায়ী ক্ষমতাসীন দলের শীর্ষ নেতাই হবেন দেশের প্রধানমন্ত্রী। আর যার প্রেক্ষিতে আজ বুধবার (২৪ জুলাই) স্থানীয় সময় বিকালে নির্বাচিত প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন বরিস জনসন।

প্রেসিডেন্ট ট্রাম্প তার টুইট বার্তায় বলেন, 'ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে বরিস জনসনকে মার্কিনীদের পক্ষ থেকে অভিনন্দন। তিনি নিশ্চয়ই দারুণ একজন প্রধানমন্ত্রী হবেন।'

এর আগে চলমান ব্রেক্সিট সঙ্কট নিরসনে বেশ কয়েক দফায় ভোটের আয়োজন করে কোনো ধরনের সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হওয়ায় গত ১২ মে আচমকা পদত্যাগের ঘোষণা দেন ব্রিটিশ তৎকালীন প্রধানমন্ত্রী থেরেসা মে। যার প্রেক্ষিতে গত ৭ জুন ব্রিটেনের ক্ষমতাসীন দলের নেতার পদ থেকে নিজেকে সরিয়ে নেন থেরেসা।

আরও পড়ুন :- নতুন প্রধানমন্ত্রীর জন্য প্রহর গুণছে ব্রিটেন

মূলত এর পর পরই নতুন নেতা নির্বাচনের প্রক্রিয়া শুরু করে রক্ষণশীল এই দলটি। পরবর্তীতে গত ১৩ জুন থেকে শুরু চার দফার ভোটের মাধ্যমে শেষ পর্যন্ত সকল প্রতিদ্বন্দ্বীকে পরাজিত করে ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন বরিস জনসন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড