• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ায় রুশ বিমান হামলায় নিহত ৩৮

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ জুলাই ২০১৯, ০৮:৪২
সিরিয়ায় বিমান হামলা
সিরিয়ায় হামলা চালাচ্ছে রুশ বিমান বাহিনী। (ছবিসূত্র : দ্য টাইমস)

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইদলিবের এক বাজারে রাশিয়ার বিমান বাহিনীর করা হামলায় শেষ খবর পাওয়া পর্যন্ত নারী ও শিশুসহ অন্তত ৩৮ নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও কমপক্ষে বেশ কিছু লোক বলে দাবি কর্তৃপক্ষের।

পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের বরাতে তুর্কি বার্তা সংস্থা 'আনাদোলু এজেন্সি' জানায়, সোমবার (২২ জুলাই) স্থানীয় সময় বিকালে প্রদেশটির মারেত আল-নুমান শহরের জনবহুল এক বাজারে আকস্মিক হামলাটি চালানো হয়।

প্রতিবেদনে ব্রিটেনভিত্তিক এই পর্যবেক্ষক সংস্থাটির দাবি, হামলায় বহু লোক হতাহত হওয়ায় এতে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। কেননা আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক এবং এতে ধ্বংসাস্তূপের নিচে এখনো অনেকে আটকে আছেন বলে ধারণা করা হচ্ছে।

এ দিকে কর্তৃপক্ষের বরাতে 'সৌদি গেজেট' জানায়, সিরিয়ায় বিভিন্ন সময় ঠিক কোন কোন দেশের বিমান হামলা পরিচালনা করে তা জানতে অভ্যন্তরীণ সূত্রগুলোর বেশ কয়েকটি নেটওয়ার্কের ওপর নির্ভরশীল ব্রিটেনভিত্তিক এই পর্যবেক্ষক সংস্থাটি। তারা মূলত হামলার ধরন, অবস্থান, ফ্লাইট প্যাটার্ন ও যুদ্ধ উপকরণের উপর ভিত্তি করে এসব সিদ্ধান্তগুলো নেয়।

অপর দিকে দেশটির জনবহুল সেই বাজারটিতে হামলা চালানোর বিষয়টি এরই মধ্যে অস্বীকার করেছে রাশিয়া। এক বিবৃতিতে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, সোমবার রুশ বিমান বাহিনী সিরিয়ার এই অংশে তাদের কোনো মিশন পরিচালনা করেনি।

আরও পড়ুন :- সিরিয়ায় সমর্থন অব্যাহত রাখার ঘোষণা দিলেন পুতিন

কর্তৃপক্ষের দাবি, প্রদেশটিতে গত রবিবার অপর এক বিমান হামলায় এক তরুণ সাংবাদিকসহ অন্তত ১৮ জনের প্রাণহানি হয়। দেশটিতে ২০১১ সালে আসাদ সরকারকে উৎখাতের পর থেকে এ পর্যন্ত প্রায় তিন লাখ ৭০ হাজারের বেশি লোকের মৃত্যু হয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড