• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

অন্ধ্রপ্রদেশ থেকে চাঁদের পথে চন্দ্রযান-২ এর যাত্রা শুরু (ভিডিও)

  আন্তর্জাতিক ডেস্ক

২২ জুলাই ২০১৯, ১৭:২৭
চন্দ্রাভিযান-২
ছবি : সংগৃহীত

মাত্র ৫৬ মিনিট আগেই বাতিল করা হয়েছিল ভারতের চন্দ্রযান-২ অভিযান। সেই ধাক্কা সামলে সোমবার (২২ জুলাই) স্থানীয় সময়ে ঠিক দু'টা ৪৩ মিনিটের সময় ভারতের অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধাওয়ন মহাকাশ গবেষণা কেন্দ্রের লঞ্চ প্যাড থেকে চাঁদের উদ্দেশে উড়ে যায় চন্দ্রযান-২। নাসা থেকে শুরু করে বিশ্বের প্রায় সব দেশের মহাকাশ গবেষণা সংস্থাগুলির নজরে রয়েছে ভারতের এই ঐতিহাসিক অভিযান।

সফল উৎক্ষেপণের জন্য ইসরোর বিজ্ঞানীদের ধন্যবাদ জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উৎক্ষেপণের সময় তিনি নিজেও দূরদর্শনে লাইভ টেলিকাস্ট দেখেছেন। সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় টুইট করে বিজ্ঞানী এবং এই মিশনের সঙ্গে যুক্ত সবাইকে অভিনন্দন জানিয়েছেন মোদী। এছাড়াও কেন্দ্রের মন্ত্রী থেকে নেতা, বিশিষ্ট ব্যক্তি থেকে শুরু করে নেট দুনিয়ায় বহু সাধারণ মানুষও ইসরোর বিজ্ঞানীদের অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।

আগের বার প্রযুক্তিগত ত্রুটি ধরা পড়ায় কাউন্টডাউন থামিয়ে দিয়েছিলেন বিজ্ঞানীরা। তবে, এবার উৎক্ষেপণের আগে থেকেই ইসরোর বিজ্ঞানীরা জানিয়েছিলেন প্রস্তুতি পর্বে কোনও সমস্যা বা ত্রুটি ধরা পড়েনি। সবকিছু ঠিক পথে এগিয়েছে। শেষ পর্যন্ত সফল ভাবেই চাঁদের পথে উড়েছে দেশটির চন্দ্রযান।

এবার এখনও পর্যন্ত সফল ভাবেই সব কিছু চলছে, জানাচ্ছেন ইসরোর বিজ্ঞানীরা। উৎক্ষেপণের ১৬ মিনিট পর চালু হয়েছে ক্রায়োজেনিক ইঞ্জিন। পৌঁছে গিয়েছে পৃথিবীর কক্ষপথেও।

ইসরো চেয়ারম্যান কে সিবন জানান, আমি মনে করি, এই মিশনের পর মহাকাশ গবেষণার ক্ষেত্রে ভারতের পতাকা আরও উঁচুতে উড়বে। আমি নিজেও খুব খুশি, আবারও সবাইকে অভিনন্দন জানাতে চাই। ইসরোর বিজ্ঞানীরা পুরো মিশনই সফল করবেন,তবে আমাদের মিশন এখনও শেষ হয়নি, বরং শুরু হল বলা যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড