• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেভাবে গুপ্তচর আটকের মাধ্যমে মার্কিন গোয়েন্দাচক্র ভেঙে দিল ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

২২ জুলাই ২০১৯, ১৬:৩৬
ইরান
(ছবি : প্রতীকী)

মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) সাথে সম্পৃক্ততা ও সহযোগিতা করার অভিযোগে ১৭ গুপ্তচরকে আটক করেছে ইরান। আটককৃত গুপ্তচরের অনেককে মৃত্যুদণ্ডাদেশও দেওয়া হয়েছে। সোমবার (২২ জুলাই) ইরানের গণমাধ্যমের বরাত দিয়ে এমন তথ্য প্রকাশ করছে বার্তা সংস্থা 'রয়টার্স'।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে মার্কিন গোয়েন্দা সংস্থার (সিআইএ) কর্মকর্তাদের ছবি প্রকাশ করে বলে, এই মার্কিন গোয়েন্দাদের সাথে যোগাযোগ ছিল অভিযুক্ত ১৭ গুপ্তচরের। ইরানি বর্ষপঞ্জিকার শেষ দিকে অর্থাৎ ২০১৯ সালের মার্চ মাস নাগাদ তাদের আটক করা হয়।

এছাড়াও সোমবার (২২ জুলাই) ইরানি টেলিভিশনে প্রচারিত এক প্রতিবেদনে দেখা যায়, এক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা একজন ইরানি ব্যক্তিকে সংযুক্ত আরব আমিরাতে নিয়োগ দিচ্ছে। এছাড়াও এই প্রতিবেদনে আরও দেখা যায়, এক নারী আমেরিকান উচ্চারণে পার্সিয়ান ভাষায় এক ইরানি ব্যক্তিকে বলছে, কারণ দুবাইতে অনেক গোয়েন্দা কর্মকর্তা রয়েছে এবং এটা ইরানের গোয়েন্দা সংস্থার জন্য খুবই বিপজ্জনক।

ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে 'ফার্স' সংবাদমাধ্যম জানিয়েছে, এই ১৭ গুপ্তচরকে গত বছর আটকের পর নানা অনুসন্ধানের মাধ্যমে সিআইএ এজেন্টদের সাথে তাদের সম্পৃক্ততা পাওয়া গেছে। আটককৃত গুপ্তচরদের অনেককেই মৃত্যুদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। শনাক্তকৃত গুপ্তচররা বিভিন্ন সংবেদনশীল ও গুরুত্বপূর্ণ ক্ষেত্রে কর্মরত ছিল। তারা অর্থনৈতিক, অবকাঠামো, সামরিক, পারমাণবিক বিভিন্ন ক্ষেত্রে কর্মরত থাকা অবস্থায় অনেক গোপনীয় তথ্য সংগ্রহের কাজে নিয়োজিত ছিল। 'আনাদলু এজেন্সি'

গত জুন মাসেই ইরান ঘোষণা করেছিল যে, সিআইএকে সাহায্যকারী একটি গুপ্তচর চক্রকে আটকের মাধ্যমে ইরানে সিআইএ চক্র ভেঙে দেওয়া হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে চলমান সঙ্কটময় পরিস্থিতির মধ্যেই এমন তথ্য প্রকাশ করল ইরান। কিছু দিন আগেই ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে পরমাণু ও মার্কিন ড্রোন ভূপাতিত করা নিয়ে উত্তেজনা চরমে পৌঁছে। এরপরই পারস্য উপসাগরে পাল্টাপাল্টি তেল ট্যাংকার আটকের ঘটনায় ব্রিটেন ও ইরানের মধ্যে উত্তেজনা আরও বৃদ্ধি পায়।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড