• বৃহস্পতিবার, ০৫ ডিসেম্বর ২০১৯, ২০ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

হংকংয়ের রেলস্টেশনে অতর্কিত হামলা চালাল মুখোশধারীরা

  আন্তর্জাতিক ডেস্ক

২২ জুলাই ২০১৯, ১২:১৮
হংকংয়ের রেলস্টেশনে হামলা
রেলস্টেশনে হামলা চালাচ্ছে মুখোশধারীরা। (ছবিসূত্র : হংকং ফ্রি প্রেস)

ইউরেশিয়ার দক্ষিণপূর্ব উপকূলের দেশ হংকংয়ের ইউয়েন লং এলাকার একটি রেলস্টেশনে বেশকিছু মুখোশধারী ব্যক্তি হাতে অস্ত্র নিয়ে অতর্কিতভাবে হামলা চালিয়েছে। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত নারী ও শিশুসহ অন্তত ৪৫ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। যাদের মধ্যে বেশ কয়েক জনের অবস্থা আশঙ্কাজনক। 

কর্তৃপক্ষে বরাতে ব্রিটিশ গণমাধ্যম 'বিবিসি নিউজ' জানায়, রবিবার (২১ জুলাই) স্থানীয় সময় রাত সাড়ে ১০টায় ইউয়েন লংয়ের এমটিআর স্টেশনে হামলাটি চালানো হয়। পরে ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিষয়টি নিয়ে দেশব্যাপী ব্যাপক আলোচনা শুরু হয়। 

ভিডিওটির ফুটেজে দেখা যায়, রবিবার রাতে বিক্ষুব্ধ মুখোশধারীরা সকলেই হামলাটি চালানোর সময় সাদা পোশাক পরিহিত অবস্থায় ছিল। তখন তাদের সবার হাতেই ছিল ধারালো অস্ত্র। ঘটনার এক পর্যায়ে তারা স্টেশন ও ট্রেনের বগির ভেতরে থাকা মানুষদের ওপর আক্রমণ করতে শুরু করে। এ ঘটনায় অন্তত ৪৫ জন আহত হয়েছেন।

এ দিকে হামলাকারী ব্যক্তিদের পরিচয় এখনো শনাক্ত করতে পারেনি পুলিশ। তবে ঘটনায় জড়িতদের আটকে অভিযান অব্যাহত আছে বলে দাবি ইউয়েন লং পুলিশের এক মুখপাত্রের।

সম্প্রতি চীনের সঙ্গে আসামি প্রত্যর্পণ সংক্রান্ত বিতর্কিত বিল ইস্যুতে হংকংয়ে গণতন্ত্রকামীদের সরকার বিরোধী বিক্ষোভের পর এমন ঘটনা ঘটল। রবিবারের বিক্ষোভে অংশ নেওয়া লোকদের লক্ষ্য করে পুলিশ টিয়ারগ্যাস ও রাবার বুলেট ছোঁড়ে। তাছাড়া আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে নিরাপত্তা বাহিনীর সদস্যদের ব্যাপক লাঠিচার্জ করতেও দেখা যায়।

বিশ্লেষকদের দাবি, ইউয়েন লং হংকংয়ের মূল প্রশাসনিক অঞ্চল থেকে অনেকটা দূরেই অবস্থিত। তাছাড়া বিতর্কিত প্রত্যর্পণ বিল নিয়ে হংকংয়ে ঘটে যাওয়া গণতন্ত্রকামীদের বিক্ষোভ থেকেও বেশ খানিকটা দূরে অবস্থান করছে এই এলাকা।

অপর দিকে ঘটনায় শোক জানিয়ে এরই মধ্যে একটি বিবৃতি দিয়েছে অঞ্চলটির প্রশাসনিক সরকার। যেখানে বলা হয়, হংকংয়ের এই ইউয়েন লং অঞ্চলে একমাত্র আইনের শাসন সম্পূর্ণরূপে মেনে চলা হয়। তাই এমন অঞ্চলে এভাবে হামলা চালানো একটি উদ্বেগের বিষয়। 

আরও পড়ুন :- হংকংয়ে বিক্ষোভ : আবারও গণতন্ত্রকামীদের দখলে সড়ক

বিবৃতিতে বলা হয়, কিছুসংখ্যক ব্যক্তি ইউয়েন লংয়ের এমটিআর স্টেশনে এবং ট্রেনের বগিতে একজোট হয়ে হামলাটি চালিয়েছে। অবশ্যই তাদের খুব শিগগিরই আইনের আওতায় আনা সম্ভব হবে।

 

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড