• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

খরচ কমাতে সাধারণ বিমানে যুক্তরাষ্ট্র সফরে ইমরান খান

  আন্তর্জাতিক ডেস্ক

২১ জুলাই ২০১৯, ১৬:২৫
ইমরান খান
বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে ফ্লাইটের জন্য অপেক্ষমাণ প্রধানমন্ত্রী ইমরান খান। (ছবিসূত্র : ডিএনএ ইন্ডিয়া)

সরকারের খরচ কমানোর নজির স্থাপন করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বর্তমানে যুক্তরাষ্ট্রে সফররত এই প্রধানমন্ত্রী এবার সরকারি বিশেষ বিমানের বদলে কাতার এয়ারওয়েজের 'কমার্শিয়াল ফ্লাইটে' চেপে যাত্রা করেছেন। শনিবার (২০ জুলাই) দোহায় উড্ডয়নের যাত্রা বিরতির পর্বে বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে তাকে নিয়ম মেনে অপেক্ষা করতেও দেখা গিয়েছে।

বর্তমানে আর্থিক সংকটে দিশেহারা পাকিস্তানে সরকারি খরচ কাটছাঁটের জন্য গত কয়েকমাস আগেই সক্রিয় হয়ে উঠেছেন ক্রিকেটার থেকে রাজনৈতিক বনে যাওয়া এই প্রধানমন্ত্রী। যার অংশ হিসেবে নিজের পাশাপাশি মন্ত্রী ও সরকারি আমলাদের জন্যও বেছে নিয়েছেন স্ব-আরোপিত ব্যয় সংকোচন নীতি।

দেশটির গণমাধ্যম 'দ্য ডনে'র প্রতিবেদনে বলা হয়, কেবল সাধারণ বিমানে চলাচলই নয়, চলতি যুক্তরাষ্ট্র সফরে কোনো বিলাসবহুল হোটেলেও উঠছেন না পাকিস্তানের এই প্রধানমন্ত্রী। যে কারণে এবার তিনি ওয়াশিংটনে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত আসাদ মজিদ খানের বাড়িতে থাকবেন বলে এরই মধ্যে জানানো হয়েছে।

তিন দিনের রাষ্ট্রীয় সফরে আর্থিক সংকটে দিশেহারা এই সরকার প্রধানের সঙ্গীদের তালিকায় রয়েছেন- পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি, সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া এবং গোয়েন্দা সংস্থার (আইএসআই) প্রধান লেফটেন্যান্ট জেনারেল ফৈজ হামিদসহ প্রমুখ।

আগামী সোমবার (২২ জুলাই) হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে ইমরান খানের। বৈঠকে দ্বিপাক্ষিক অর্থনৈতিক নানা বিষয়ে সমন্বয়ের পাশাপাশি পাকিস্তানের কারাবান্দি চিকিৎসক শাকিল আফ্রিদির মুক্তির বিষয় নিয়েও আলোচনা হবে বলে এরই মধ্যে জানানো হয়।

বিশ্লেষকদের মতে, এবারের বৈঠকে চিকিৎসক শাকিলের মুক্তির বিষয়ে ইমরান খানের প্রতি বিশেষ অনুরোধ জানাতে পারেন প্রেসিডেন্ট ট্রাম্প। কেননা প্রয়াত আল কায়দা প্রধান ওসামা বিন লাদেনকে মার্কিন বাহিনীর কাছে ধরিয়ে দিয়েছিলেন কারাবান্দি এই চিকিৎসক। পরবর্তীতে রাষ্ট্রের সঙ্গে বিশ্বাস ঘাতকতার দায়ে ২০১২ সালে লাদেনের ব্যক্তিগত ওই চিকিৎসককে মোট ৩৩ বছরের কারাদণ্ড দিয়েছিল পাকিস্তানের একটি আদালত।

পাক গণমাধ্যমের দাবি, এবার পেন্টাগনে যুক্তরাষ্ট্রের সদ্য বিদায়ী ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান এবং জয়েন্ট চিফস অব স্টাফ জেনারেল মাইক মাইলির সঙ্গে আলোচনা করবেন পাক সেনাপ্রধান জেনারেল বাজওয়া। যেখানে তাদের দ্বিপাক্ষিক সামরিক সহযোগিতাসহ নানা ইস্যুতে আলোচনা হওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন :- মাদ্রাসা শিক্ষায় সংস্কার আনছে পাকিস্তান

সরকারের বড় এই পদের দায়িত্ব গ্রহণের পর এই প্রথম অন্য কোনো দেশের সেনাপ্রধানের সঙ্গে বৈঠকে মিলিত হতে যাচ্ছেন মাইক মাইলি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড