• রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

অভিবাসন ইস্যুতে মেক্সিকোর সঙ্গে ফের আলোচনায় ট্রাম্প প্রশাসন

  আন্তর্জাতিক ডেস্ক

২১ জুলাই ২০১৯, ১৪:২২
সীমান্তে অভিবাসী
মেক্সিকো সীমান্ত দিয়ে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করছেন অভিবাসীরা। (ছবিসূত্র : ফক্স নিউজ)

চলমান অভিবাসন সঙ্কট নিরসনে মেক্সিকোর সঙ্গে আবারও আলোচনায় বসতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। যার অংশ হিসেবে কিছুক্ষণের মধ্যে মেক্সিকান পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরার্ডের সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর। এবার প্রতিবেশী এই দুই নেতার আলোচনায় অভিবাসী ইস্যু ছাড়াও দ্বিপাক্ষিক বাণিজ্যের মতো বিভিন্ন বিষয় স্থান পাবে। 

রবিবার (২১ জুলাই) ব্রিটিশ বার্তা সংস্থা 'রয়টার্স' জানায়, উত্তর আমেরিকা থেকে আগত যুক্তরাষ্ট্র অভিমুখী অভিবাসন প্রত্যাশীদের ঢল কমাতে ট্রাম্প প্রশাসনকে দেওয়া অঙ্গীকার এরই মধ্যে পূরণ করেছে মেক্সিকো। গত শুক্রবার (১৯ জুলাই) এমনটাই মন্তব্য করেছিলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরার্ড। প্রতিবেশী এই দুই পররাষ্ট্রমন্ত্রী মধ্যকার বৈঠকের আগে মেক্সিকো থেকে পাঠানো এই বার্তা এক বিরাট ভূমিকা পালন করবে বলে দাবি বিশ্লেষকদের।

এর আগে সম্প্রতি যুক্তরাষ্ট্রের দিকে যাওয়া অভিবাসীদের ঢল নিয়ন্ত্রণে আনতে মেক্সিকো সরকারকে ৪৫ দিনের সময়সীমা বেঁধে দিয়েছিল ট্রাম্প প্রশাসন। তখন দেশটিকে সাফ জানিয়ে দেওয়া হয়, নির্ধারিত এই সময়ের মধ্যে যথাযথ ব্যবস্থা না নিলে যুক্তরাষ্ট্র দ্বিপাক্ষিক বাণিজ্য ইস্যুতে দেশটির ওপর শাস্তিমূলক শুল্ক আরোপ করবে।

পরবর্তীতে এর প্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, 'মেক্সিকো খুব শিগগিরই তাদের সীমান্ত এলাকায় কড়াকড়ি আরোপ না করলে দেশটি থেকে আমদানিকৃত সকল পণ্যের ওপর অতিরিক্ত ৫ শতাংশ করে শুল্ক আরোপ করা হবে।'

ট্রাম্প হুঁশিয়ারি উচ্চারণ করে আরও বলেছিলেন, 'শুল্ক আরোপের এ হার প্রতি মাসে ব্যাপকভাবে বাড়তে থাকবে। তাই অবিলম্বে এসব অভিবাসীদের ঠেকাতে মেক্সিকো সরকার যথাযথ ব্যবস্থা নিবে বলে যুক্তরাষ্ট্র আশা করছে।'

আরও পড়ুন :- যুক্তরাষ্ট্রকে দেওয়া অঙ্গীকার পূরণ হয়েছে, দাবি মেক্সিকোর

গত ১০ জুন থেকে যুক্তরাষ্ট্র সরকারের এই শুল্ক আরোপের ঘোষণা কার্যকরের কথা ছিল। যা নিয়ে মীমাংসা করতে এরই মধ্যে মার্কিন ও মেক্সিকান প্রশাসন বেশ কয়েক দফায় আলোচনা করেছে। পরে প্রতিবেশী এই দুই দেশের এক যৌথ বিবৃতিতে জানানো হয়, গোটা সীমান্তে অভিবাসন প্রত্যাশীদের ঠেকাতে মেক্সিকো প্রশাসন যাবতীয় পদক্ষেপ গ্রহণে রাজি হয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড