• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রয়াত কংগ্রেসের বর্ষীয়ান নেত্রী শীলা দীক্ষিত

  আন্তর্জাতিক ডেস্ক

২০ জুলাই ২০১৯, ২১:২৯
শীলা
শীলা দীক্ষিত ; (ছবি : সংগৃহীত)

শেষ পর্যন্ত মৃত্যুর কাছে হেরে গেলেন দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত। দিল্লি কংগ্রেসের শীর্ষস্থানীয় নেত্রীও ছিলেন তিনি । দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে দুই মেয়াদে নির্বাচিত হয়েছিলেন । শনিবার (২০ জুলাই) বেলা ৩ টা ৩০ মিনিটে ৮১ বছর বয়সে তার জীবনাবসান হয়েছে ।

গত কয়েকদিন ধরে হৃদরোগের সমস্যায় ভুগছিলেন তিনি। শুক্রবার (১৯ জুলাই) হৃদরোগে আক্রান্ত হয়ে দিল্লির একটি বেসরকারি হাসাপাতালে ভর্তি হয়েছিলেন। ২০১২ সাল থেকে হার্টের সমস্যায় ভুগছিলেন তিনি। বছর দুয়েক আগে বড়সড় অস্ত্রোপচারও হয় তার।

১৯৯৮ থেকে ২০০৩ পর্যন্ত দিল্লির মুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলেছেন শীলা দীক্ষিত। বর্তমানে দিল্লি কংগ্রেসের সভাপতি ছিলেন বর্ষীয়ান এই নেত্রী। দিল্লির সবচেয়ে বেশি সময়ের মুখ্যমন্ত্রী হিসাবে তার নজির রয়েছে। ১৯৯৮, ২০০৩ এবং ২০০৮ সাল পরপর তিন বার দিল্লির মুখ্যমন্ত্রী হন শীলা দীক্ষিত। এরপর ২০১৩ সালে নির্বাচনে আম আদমি পার্টির সুপ্রিমো অরবিন্দ কেজরীবালের কাছে পরাজিত হন তিনি। যদিও সেখানেই তার রাজনৈতিক কেরিয়ার থেমে থাকেনি। বর্ষীয়ান এই নেত্রী ২০১৪ সালে কেরলের গর্ভনর করা হন। ওই বছরে মে-মাসে কেন্দ্রে ক্ষমতায় আসে মোদী সরকার। আর অগস্টেই গভর্নর পদ থেকে ইস্তফা দেন তিনি। ২০১৭ সালে উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে কংগ্রেস তাকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থীও করে। পরবর্তীকালে সেই পদ থেকে তার নাম প্রত্যাহার করেন শীলা দীক্ষিত।

সম্প্রতি দীক্ষিতের সঙ্গে সর্বভারতীয় কংগ্রেস কমিটির সভাপতি পিসি চাকোর দ্বন্দ্বের সূত্রপাত হয় । ২৮০-ব্লক লেভেল কমিটি ভেঙে দেওয়ার পর এই দায়িত্ব নিয়েছিলেন চাকো ।

দিল্লির বাড়িতে তার পার্থিব শরীর নিয়ে যাওয়া হবে । সেখানেই অন্তিম দর্শনের ব্যবস্থা করা হবে ।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড