• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

চাঁদে অবতরণের ৫০ বছর পূর্তিতে মঙ্গল জয়ের নির্দেশ দিলেন ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

২০ জুলাই ২০১৯, ১৭:৫২
চাঁদ
বাজ অলড্রিন চাঁদে অবতরণকালে ; (ছবি : এএফপি)

আজ থেকে পঞ্চাশ বছর আগে ১৯৬৯ সালের ২০ জুলাই প্রথম চাঁদের বুকে পা রেখেছিল মানুষ। সেদিন আন্তর্জাতিক সময় রাত ৮টা ১৭ মিনিটে চাঁদে অবতরণ করে পৃথিবীর মনুষ্যবাহী প্রথম নভোযান অ্যাপোলো-১১। 'এএফপি' 'জিনহুয়া'

নভোযান অ্যাপোলো-১১-এর ভেতর ছিলেন কমান্ডার নিল আর্মস্ট্রং ও অবতরণযানের পাইলট অ্যাডউইন বাজ অলড্রিন। ওপরে মূল নভোযানটি উড়াচ্ছিলেন সহযোগী ক্রু মাইকেল কলিনস। অবতরণের ছয় ঘণ্টা পর প্রথম মানুষ হিসেবে চাঁদের পৃষ্ঠে পা রাখেন আর্মস্ট্রং। এর ১৯ মিনিট পর তাকে অনুসরণ করে চাঁদের বুকে পা রাখেন অলড্রিন।

চাঁদে অবতরণের ৫০ বছর পূর্তিতে উদযাপন করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এই উদযাপনে অংশ নিতে বাজ অলড্রিন, মাইকেল কলিনস এবং নিল আর্মস্ট্রংয়ের পরিবারকে ওভাল অফিসে আমন্ত্রণ জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

হোয়াইট হাউসে বাজ অলড্রিন, মাইকেল কলিনস ও নিল আর্মস্ট্রংয়ের পরিবারের সাথে ট্রাম্প ; (ছবি : এএফপি)

এছাড়াও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প 'নাসা'র ডিরেক্টর জিম ব্রাইডেন্সটেইনকে মঙ্গলগ্রহ জয়ের জন্য নির্দেশ দেন। ট্রাম্প বলেন, পৃথিবী থেকে প্রথম মঙ্গলগ্রহ জয় করবে মার্কিন যুক্তরাষ্ট্র।

'নাসা'র ডিরেক্টর জিম ব্রাইডেন্সটেইন বলেন, এখন মূল চ্যালেঞ্জ হচ্ছে মঙ্গলগ্রহ জয় করা। যদি আমরা তা করতে পারি তাহলে অনেক কিছুই যা আমরা এখনো প্রমাণ করতে পারিনি তা প্রমাণিত হয়ে যাবে। এ জন্য চাঁদে একটি স্পেস স্টেশন স্থাপন করতে হবে।

চাঁদের বুকে মানুষের অবতরণের ওই চিত্র সরাসরি টেলিভিশনে দেখেছিল প্রায় ৬৫ লাখ মানুষ অর্থাৎ ওই সময়কার জনসংখ্যার প্রায় পাঁচ ভাগের এক ভাগ মানুষ সরাসরি চাঁদে পা রাখার সাক্ষী ছিলেন।

তবে চাঁদের বুকে পা রাখা নিয়ে নানা গুজব ও ষড়যন্ত্র করার কথা বলা হলেও তা এখন ভিত্তিহীন। এখন পর্যন্ত চাঁদের বুকে পা রাখার সৌভাগ্য অর্জন করেছে মোট ১২ মার্কিন নভোচারী। তবে ১৯৭২ সালের পর থেকে আর কোনো দেশ চাঁদে নভোচারী পাঠায়নি।

চাঁদে অবতরণের পর নিল আর্মস্ট্রং বলেছিলেন, এটা 'একজন মানুষের জন্য ছোট্ট একটা পদক্ষেপ কিন্তু মানবজাতির জন্য বিরাট অগ্রগতি।'

চাঁদে মানুষ যাওয়ার আগে মহাশূন্যে বেশ কতগুলো ধারাবাহিক পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। প্রথমে মহাশূন্যে পাঠানো হয়েছিল রাশিয়ার লাইকা নামে একটি স্ত্রী কুকুর। রাশিয়াই মহাকাশে প্রথম মানুষ পাঠিয়েছে-ইউরি গ্যাগারিন (১২ এপ্রিল, ১৯৬১) প্রথম মহাকাশচারী মানুষ, ভ্যালেনতিনা তেরেসকোভা (১৬ জুন, ১৯৬৩) প্রথম নারী মহাকাশচারী। এছাড়া চাঁদে সফলভাবে নভোযান অবতরণের বেলাতেও প্রথম রাশিয়া। তাদের লুনা-২ চন্দ্রযান ১৯৫৯ সালের ১৩ সেপ্টেম্বর ইমপ্যাক্ট তৈরি করে চাঁদে।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড