• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

'ভারতকে অনুপ্রবেশকারীদের স্বর্গরাজ্য হতে দেয়া যাবে না'

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ জুলাই ২০১৯, ১৭:৪৭
আসামের নাগরিকপঞ্জি
ছবি : সংগৃহীত

ভারতের আসামের জাতীয় নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা তৈরি করতে হিমশিম অবস্থায় দেশটির সরকার। লোকসভায় আগেই সে কথা জানিয়েছিলেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী। এবার সুপ্রিম কোর্টেও প্রায় একই কথা বলে আরও সময় চাইল কেন্দ্র।

কেন্দ্রীয় সরকারের বক্তব্য, খসড়া তালিকায় বহু এমন মানুষ ঢুকে পড়েছেন, যাদের পর্যাপ্ত নথিপত্র নেই। আবার অনেক প্রকৃত ভারতীয়ও তালিকা থেকে বাদ পড়েছেন। তাই ৩১ জুলাইয়ের সময়সীমা পিছিয়ে দেয়ার আর্জি জানিয়েছেন সলিসিটর জেনারেল তুষার মেটা। 'ভারত অনুপ্রবেশকারীদের স্বর্গরাজ্য হতে পারে না’ মন্তব্য করেন সলিসিটর জেনারেল।

আসামে নাগরিকপঞ্জির চূড়ান্ত খসড়া প্রকাশের দিন নির্ধারিত হয়েছে আগামী ৩১ জুলাই। কিন্তু সেই সময়ের মধ্যে চূড়ান্ত করা যে কার্যত অসম্ভব, সেটা আগেই দেশটির সংসদে জানিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। তখনই তিনি জানিয়েছিলেন, নির্ভুল তালিকা তৈরি করে চূড়ান্ত তালিকা প্রকাশের সময়সীমা বাড়ানোর জন্য সুপ্রিম কোর্টে আবেদন জানানো হবে। শুক্রবার সেই আর্জি জানিয়ে কেন্দ্রের পক্ষে সওয়াল করেন তুষার মেটা।

খসড়া তালিকায় রয়েছেন এবং বাদ পড়েছেন এমন অনেক নাগরিকের তথ্য-প্রমাণ নমুনা হিসেবে নিয়ে যাচাই করা হয়েছে। তাতে দেখা গিয়েছে, বহু প্রকৃত নাগরিক তালিকা থেকে বাদ পড়েছেন। আবার পর্যাপ্ত নথি নেই এমন অনেকেও তালিকায় ঢুকে পড়েছেন। ফলে এই অল্প দিনের মধ্যে পুরো তালিকা যাচাই করে ৩১ জুলাইয়ের মধ্যে নির্ভুল ও চূড়ান্ত তালিকা তৈরি সম্ভব নয় বলে শীর্ষ আদালতে সময় চেয়ে আবেদন জানিয়েছেন সলিসিটর জেনারেল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড