• বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৬  |   ১৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সৌদি-আমিরাতে অস্ত্র বিক্রি বন্ধে মার্কিন প্রতিনিধি পরিষদে প্রস্তাব পাস

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ জুলাই ২০১৯, ১১:২৫
ট্রাম্প, সালমান
সৌদি যুবরাজ সালমানের কাছে মার্কিন সামরিক সক্ষমতা তুলে ধরছেন প্রেসিডেন্ট ট্রাম্প। (ছবিসূত্র : গ্লোব নিউজ)

মধ্যপ্রাচ্যের অতি-রক্ষণশীল দেশ খ্যাত সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের কাছে অস্ত্র বিক্রি বন্ধের প্রস্তাবে সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ। মার্কিন সিনেট থেকে অনুমোদন লাভের প্রায় এক মাস পর প্রস্তাবগুলো কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে পাস হলো। 

এবার প্রস্তাবগুলোকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বাক্ষরের জন্য হোয়াইট হাউসে পাঠানো হবে। আর সেখানেই তিনি এ বিষয়ে নিজের ভেটো ক্ষমতা প্রয়োগ করতে পারেন বলে ধারণা বিশ্লেষকদের।

এর আগে চলতি বছরের মে মাসে মার্কিন কংগ্রেসকে পাশ কাটিয়ে সৌদি আরবের কাছে প্রায় আটশ কোটি ডলার মূল্যের অস্ত্র বিক্রির চুক্তি করেছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাধারণত এ ধরনের অস্ত্র বিক্রির ক্ষেত্রে মার্কিন কংগ্রেসের অনুমোদন প্রয়োজন হলেও বিশেষ অবস্থা দেখিয়ে প্রশাসনিক আদেশে এই অনুমোদনের ক্ষমতা নিজেই ব্যবহার করেছেন ট্রাম্প।

যেখানে তেহরানের কাছ থেকে প্রাপ্ত হুমকিকে কারণ হিসেবে দেখিয়েছেন মার্কিন এ প্রেসিডেন্ট। যদিও গত জুনে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি পুরোপুরি নিষিদ্ধ করতে তিনটি প্রস্তাব অনুমোদন করেছিল সিনেট। যার অংশ হিসেবে গত বুধবার (১৭ জুলাই) প্রতিনিধি পরিষদ থেকেও প্রস্তাবগুলো পাস হয়।

এবারের অস্ত্র বিক্রি সংক্রান্ত তিনটি প্রস্তাবের প্রথম দুইটি ২৩৮-১৯০ ভোটে এবং তৃতীয়টি ২৩৭-১৯০ ভোটে পাস হয়েছে। যেখানে তিনটি প্রস্তাবেই সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের কাছে সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রায় আঘাতে সক্ষম মার্কিন ক্ষেপণাস্ত্র ও সংশ্লিষ্ট সরঞ্জামাদি বিক্রি নিষিদ্ধের কথা বলা হয়েছে।

মধ্যপ্রাচ্যে তেল সমৃদ্ধ দেশ ইরানের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী সৌদি আরব। সিরিয়া ও ইয়েমেন যুদ্ধ ছাড়াও বর্তমানে ইরাক ও লেবাননের বিভিন্ন রাজনৈতিক পক্ষগুলোর মধ্যে দেশ দুটি অবস্থান বিপরীতমুখী। অপর দিকে মধ্যপ্রাচ্যে মার্কিন প্রশাসনের গুরুত্বপূর্ণ মিত্র এই সৌদি সরকার।

আরও পড়ুন :- ইরানের পদক্ষেপ গুরুতর নয়, এটি সংশোধনযোগ্য : ইইউ

সম্প্রতি ইয়েমেন যুদ্ধে সৌদি আরবের বিরুদ্ধে বেসামরিকদের ওপর মার্কিন অস্ত্র ব্যবহারের অভিযোগ থাকলেও; সব সময়ই রিয়াদের পক্ষে শক্ত অবস্থান নিয়েছিল মার্কিন ট্রাম্প প্রশাসন।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড