• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সৌদিতে পাঠানো হচ্ছে আরও পাঁচশ মার্কিন সেনা

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ জুলাই ২০১৯, ১০:১৪
সৌদিতে মার্কিন অভিযান
সৌদি আরবে অভিযান পরিচালনা করছে মার্কিন সেনা সদস্যরা। (ছবিসূত্র : আলহাদ নিউজ)

তেল সমৃদ্ধ শক্তিশালী দেশ ইরানের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই মধ্যপ্রাচ্যের অতি-রক্ষণশীল দেশ খ্যাত সৌদি আরবের সঙ্গে সামরিক সম্পর্ক আরও জোরদার করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। যার অংশ হিসেবে দেশটিতে নতুন করে আরও পাঁচ শতাধিক মার্কিন সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে ওয়াশিংটন।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দুই কর্মকর্তার বরাতে দেশটির গণমাধ্যম 'সিএনএন' জানায়, এর আগে ২০১৫ সালে ইরানের পরমাণু কর্মসূচি কমানোর জন্য তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার নেতৃত্বে বিশ্বের ক্ষমতাধর ছয় দেশের সঙ্গে একটি চুক্তি হয়েছিল।

যেখানে শর্ত ছিল ইরান তার পরমাণু কর্মসূচি কমিয়ে আনবে, যার বিনিময়ে তাদের ওপর আরোপিত সকল অবরোধ ক্রমশ তুলে নেওয়া হবে। এতে চুক্তি স্বাক্ষরকারী দেশগুলো হলো- মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন ও জার্মানি।

পরবর্তীতে গত বছরের ৮ মে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়ে একে একটি অকার্যকর চুক্তি বলে মন্তব্য করেন। একই সঙ্গে তিনি তেহরানের তেল বিক্রিতে অতিরিক্ত নিষেধাজ্ঞাও আরোপ করেন; যা এখনো অব্যাহত আছে।

এরই মধ্যে দুই দফায় চুক্তি থেকে আংশিক সরে যাওয়ার কথা জানিয়ে দিয়েছে তেহরান। আর ইরানের ওপর ক্রমবর্ধমান চাপ বৃদ্ধির অংশ হিসেবে উপসাগরীয় এলাকায় বিমানবাহী রণতরী 'আব্রাহাম লিঙ্কন' এবং ক্ষেপণাস্ত্রসহ যুদ্ধ সরঞ্জাম মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। তেহরানের হুমকি মোকাবিলায় ওয়াশিংটন এই পদক্ষেপ নেওয়ার কথা বললেও ইরানি নেতারা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে 'মনস্তাত্ত্বিক যুদ্ধ' শুরুর অভিযোগ এনেছে।

সম্প্রতি মধ্যপ্রাচ্যের সমুদ্র উপকূলে একাধিক তেলবাহী ট্যাংকারে বিস্ফোরণের ঘটনায় ইরানকে দায়ী করে আসছে ওয়াশিংটন। তবে এসব অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছে তেহরান। গত ২০ জুন 'আরকিউ-৪ গ্লোবাল হক' নামে একটি মার্কিন ড্রোন ভূপাতিত করে ইরানের সেনা সদস্যরা। প্রথমে বিষয়টি অস্বীকার করা হলেও পরে পেন্টাগনের পক্ষ থেকে নিজেদের এই ড্রোন ভূপাতিতের কথা স্বীকার করা হয়।

যদিও ট্রাম্প প্রশাসন ইরানি আকাশসীমায় প্রবেশের অভিযোগ এরই মধ্যে নাকচ করে দিয়েছে। তাদের দাবি, আন্তর্জাতিক জলসীমা দিয়ে যাওয়ার সময় তেহরান অবৈধভাবে তাদের ড্রোনটি ভূপাতিত করেছে। এসবের মধ্যেই সৌদি আরবে সেনা পাঠানোর বিষয়ে ট্রাম্প প্রশাসনের পরিকল্পনার কথা প্রকাশ করেছে মার্কিন গণমাধ্যম 'সিএনএন'।

পরিচয় গোপন রাখার শর্তে মার্কিন দুই কর্মকর্তা গণমাধ্যমটিকে বলেন, 'ট্রাম্প প্রশাসন সৌদি আরবের রাজধানী রিয়াদের উত্তরাঞ্চলীয় প্রিন্স সুলতান বিমান ঘাঁটিতে অতিরিক্ত পাঁচশ সেনা পাঠানোর প্রস্তুতি নিচ্ছে। মার্কিন বাহিনীর নিয়ন্ত্রণাধীন এই বিমান ঘাঁটিটিতে অনেক আগে থেকেই নিজেদের সেনা মোতায়েন করে রেখেছিল যুক্তরাষ্ট্র।

বর্তমানে ঘাঁটিটিতে মোতায়েন থাকা মার্কিন পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থাসহ এর রানওয়ে রক্ষণাবেক্ষণ ও বিমান ঘাঁটির উন্নয়নের জন্য আরও কিছু সেনা প্রয়োজন পড়ায় কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন :- ইরানের পরমাণু ইস্যুতে বৈঠকে বসছে ইউরোপীয় দেশগুলো

রিয়াদের উত্তরাঞ্চলে অবস্থিত সেই বিমান ঘাঁটিতে পঞ্চম প্রজন্মের অত্যাধুনিক স্টিল্থ এফ-২২সহ অন্যান্য মডেলের শক্তিশালী জঙ্গি বিমান ওড়ানোর পরিকল্পনা নিয়েছে ওয়াশিংটন বলে জানিয়েছেন সেই কর্মকর্তারা। যদিও নতুন করে অতিরিক্ত সেনা মোতায়েনের বিষয়ে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন এবং সৌদি প্রশাসনের পক্ষ থেকে এখনো কোনো ধরনের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড