• মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

কিয়োটোর অ্যানিমেশন স্টুডিও

'তুমি মরবে' বলে পেট্রোল ঢেলে আগুন দেওয়া হয়, নিহত বেড়ে ৩৩

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ জুলাই ২০১৯, ২০:২১
জাপানে অ্যানিমেশন স্টুডিও
ছবি : ফক্স নিউজ

যুদ্ধবাজ জাপান অনেক আগেই তাদের হিংস্রতাকে বলি দিয়ে শান্তিপ্রিয় এক জাতি হিসেবে নিজেদের পরিচিত করেছে। তবে, সেই জাপানেই ক্রোধের বশে একজন মানুষ দেশটির বিখ্যাত অ্যানিমেশন থিয়েটারে পেট্রোল ঢেলে লাইটার দিয়ে আগুন জ্বালিয়ে দেয়। আগুনে নিজের হাত-পা ও ঝলসে যায়, আগুন লাগানোর সময় ওই সন্দেহভাজন চিৎকার করে বলেছে, 'তুমি মরবে!'। এই অগ্নিকাণ্ডে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৩-এ, যার অধিকাংশ স্টুডিও কর্মী।

জাপানের প্রাচীন রাজধানী কিয়োটোর অ্যানিমেশন উৎপাদন 'কিয়োটো স্টুডিও'তে  বৃহস্পতিবার (১৮ জুলাই) সকালে এসে প্রথমে পেট্রোল ছড়িয়ে দেয়। এরপর লাইটার দিয়ে অগ্নিকাণ্ড ঘটায় ৪১ বছর বয়সী সন্দেহভাজন ওই ব্যক্তি। কর্তৃপক্ষ জানিয়েছে, এখন পর্যন্ত ৩৩ জন মানুষ মারা গেছে, জাপানে এবং জাপানের বাইরে অ্যানিমেশন ভক্তদের কাছে জনপ্রিয় এই স্টুডিওতে এমন কাণ্ডে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

 

মৃত এবং ৩৬ জন আহতের বেশিরভাগই কিয়োটো অ্যানিমেশনের কর্মী ছিল, যা হাই স্কুল গার্লসের মতো মেগা-হিট গল্প নির্মাণের জন্য পরিচিত ছিল। স্টুডিওটি অ্যানিমেশন ভক্তদের কাছে উপাসনালয়ের মতো ছিল। সন্দেহভাজন ব্যক্তি স্টুডিওর কোনো কর্মচারী ছিল না। তার কোনো কিছু চুরি হয়ে যাওয়ার অভিযোগ এনে সে এমন কাণ্ড ঘটিয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা গণমাধ্যমকে জানায়। 

দেশটির প্রধানমন্ত্রী শিনঝো অ্যাবে এই ঘটনায় শোক প্রকাশের জন্য কোনো ভাষা খুঁজে পাচ্ছেন বলে জানান। তিনতলা ভবনটিতে স্থানীয় সময় সকাল ১০টা ৩০ মিনিটের দিকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ঘটনাস্থল থেলে পুলিশ ছুরি উদ্ধার করেছে, তবে তা সন্দেহভাজনের কি না নিশ্চিত হওয়া যায়নি। এমনকি, কী কারণে এই ঘটনা ঘটিয়েছে সে, তাও নিশ্চিত হওয়া যায়নি। 

কিয়োটো নগরী দমকল বিভাগের মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, এ আগুনের ঘটনায় অনেকে দগ্ধ হয়েছে। এদের মধ্যে ১০ জনের অবস্থা আশঙ্কাজনক বলে আমরা জানতে পেরেছি। মারাত্মকভাবে দগ্ধদের অনেকে জ্ঞান হারিয়েছে। এক ব্যক্তি স্টুডিওটি লক্ষ্য করে তরল দাহ্য পদার্থ নিক্ষেপ করলে সেখানে এ আগুনের সূত্রপাত হয় এবং তা চারদিকে ছড়িয়ে পড়ে। উদ্ধার অভিযান অব্যাহত আছে।  

স্থানীয় বাসিন্দারা জানান, সকালে তারা একটি বিকট শব্দ শুনতে পান এবং ওই অ্যানিমেশন ভবনের তৃতীয় তলা থেকে ধোঁয়া বের হতে দেখেন। আগুন নিয়ন্ত্রণে প্রায় ৩০টি আগুন নিয়ন্ত্রণ ইঞ্জিন চালু করা হয়েছে। স্থানীয় সময় সাড়ে বারোটা পর্যন্ত আগুন নেভানোর চেষ্টা করে দমকল কর্মীরা। এরপর আগুন কিছুটা নিয়ন্ত্রণে আসে। 

পুলিশ জানায়, আগুন লাগানোর জন্য তিনি গ্যাসোলিন ও তেল জাতীয় দ্রব্য ব্যবহার করেছেন বলেও অভিযোগে বলা হয়। অভিযুক্ত ওই ব্যক্তি নিজেও দুর্ঘটনার শিকার হয়েছেন। তাকে পুলিশি নিরাপত্তায় হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

১৯৮১ সালে প্রতিষ্ঠার পর সাউন্ড, ইফোরিয়াম, অ্যা সাইলেন্ট ভয়েস ও ভায়োলেন্ট এভারগার্ডেনের মতো বিখ্যাত অ্যানিমেশন তৈরি করেছে কিয়োটো অ্যানিমেশন স্টুডিও। 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড