• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুম্বাই হামলার মাস্টারমাইন্ড, লস্কর ই তৈয়বা প্রধান হাফিজ সাঈদ আটক

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ জুলাই ২০১৯, ১৫:২৮
হাফিজ সাঈদ
ছবি : সংগৃহীত

মুম্বাই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সাঈদকে গ্রেফতার করে জেলে পাঠানো হয়েছে, পাক সংবাদ মাধ্যমগুলোকে উদ্ধৃত করে এমনই চাঞ্চল্যকর খবর প্রকাশ করল ভারতের সংবাদসংস্থা এএনআই। লস্কর ই তৈয়বা প্রধান হাফিজকে বিচারবিভাগীয় হেফাজতে রাখা হয়েছে বলে পাকিস্তানের সংবাদ মাধ্যম জানায়।

লস্কর-ই-তৈয়বা জঙ্গি সংগঠনের প্রধান হাফিজ সাঈদের বিরুদ্ধে পাকিস্তানে ২৩টি সন্ত্রাসের মামলা রয়েছে এবং ২০০৮-এ ভারতে মুম্বাই সন্ত্রাসী হামলার মূল পরিকল্পনাকারীও ছিল এই হাফিজ সাঈদ। ভারতের ওই কুখ্যাত জঙ্গি হামলার পরেও হাফিজ সাঈদকে পাকিস্তানে খোলাখুলিভাবে ঘুরে বেড়াতে দেখা গেছে।

চলতি মাসের শুরুতে আন্তর্জাতিক চাপের কাছে নতিস্বীকার করতে বাধ্য হয়ে পাকিস্তান হাফিজ সাঈদের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ দায়ের করে। পাকিস্তানের পাঞ্জাব পুলিশের সন্ত্রাস বিরোধী বিভাগের প্রথম রিপোর্টে সন্ত্রাসে অর্থ যোগানো ও আর্থিক তছরুপসহ একাধিক অপরাধের ভিত্তিতে তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়।

২০১৭ সালে হাফিজ সাঈদ ও তার ৪ সহযোগীকে সন্ত্রাস আইনের অধীনে পাকিস্তান সরকার আটক করে। কিন্তু পাঞ্জাবের জুডিশিয়াল রিভিউ বোর্ড তাদের বন্দিদশা বাড়ানোর আবেদন প্রত্যাখ্যান করে ১১ মাস পরেই মুক্তি দেয় তাদের।

গত বছর, ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স- একটি প্যারিসভিত্তিক বিশ্বব্যাপী সংস্থা যারা সন্ত্রাসবাদে মদদ যোগানো বন্ধে কাজ করছে, তারা পাকিস্তানকে এমন একটি তালিকাতে রাখে যে দেশটির আইন আর্থিক তছরুপ এবং সন্ত্রাসে মদদ যোগাতে অর্থ যোগান বন্ধের মতো চ্যালেঞ্জগুলো মোকাবিলার ক্ষেত্রে খুবই দুর্বল। গত অক্টোবরে, এটি সন্ত্রাস তহবিল যোগান বা সন্ত্রাসবাদে মদদের বিরুদ্ধে নির্দিষ্ট পরিকল্পনা করার জন্যে পাকিস্তানকে অনুরোধ করেছিল।

২৬ নভেম্বরের মুম্বাই হামলার দশম বার্ষিকী উপলক্ষে আমেরিকা আরও চাপ বাড়ায় ইমরানের দেশের ওপর। পাকিস্তানকে এই হামলার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলে তারা এবং হাফিজ সাঈদ ও তার সহযোগীদের গ্রেফতারে সাহায্য করার জন্যে ৫ মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করে মার্কিন যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র সচিব মাইক পম্পেও এক বিবৃতিতে জানায়, 'মুম্বাই হামলায় নিহতদের পরিবারের কাছে এটি অত্যন্ত অপ্রীতিকর ঘটনা যে হামলার দশ বছর পার হয়ে যাওয়ার পরেও যারা ওই হামলার সঙ্গে জড়িত তাদের এখনো দোষী সাব্যস্ত করা হয়নি'।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড