• বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইতালিতে নব্য নাৎসিবাদীদের আস্তানায় মিলল ক্ষেপণাস্ত্র

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ জুলাই ২০১৯, ১৪:০৩
উদ্ধারকৃত ক্ষেপণাস্ত্র
নব্য নাৎসিবাদীদের আস্তানা থেকে উদ্ধারকৃত ক্ষেপণাস্ত্র। (ছবিসূত্র : দ্য ড্রাইভ)

পশ্চিম ইউরোপের দেশ ইতালির উত্তরাঞ্চলে উগ্র ডানপন্থি তথা নব্য নাৎসিবাদীদের আস্তানা থেকে শক্তিশালী একটি ক্ষেপণাস্ত্র উদ্ধার করা হয়েছে। কর্তৃপক্ষের দাবি, উদ্ধারকৃত ক্ষেপণাস্ত্রটি ফ্রান্সের তৈরি মাতরা সুপার ৫৩০-এফ হতে পারে। কাতারের সেনাবাহিনী প্রায়ই এ ধরনের ক্ষেপণাস্ত্র ব্যবহার করে থাকে।

সোমবার (১৫ জুলাই) পুলিশ সূত্রের বরাতে ব্রিটিশ গণমাধ্যম 'দ্য নিউ ইয়র্ক টাইমস' জানায়, দেশটির সন্ত্রাসবিরোধী একটি ইউনিট উত্তরাঞ্চলীয় এলাকাটিতে অবস্থিত ওই আস্তানায় অভিযানটি পরিচালনা করে। পরে আকাশ থেকে আকাশে নিক্ষেপ যোগ্য মিসাইলটি অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়। তাছাড়া অভিযানে আরও বেশকিছু অত্যাধুনিক সমরাস্ত্র উদ্ধার করা হয়েছে বলেও জানানো হয়।

অভিযানে অংশ নেওয়া ইউনিটের একজন মুখপাত্র বলেন, 'ইতালির নব্য নাৎসিবাদীরা দীর্ঘদিন যাবত পূর্ব ইউক্রেনে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলোকে পৃষ্ঠপোষকতা করা আসছে। সম্প্রতি এমন বেশ কয়েকটি অভিযোগের ভিত্তিতে তদন্তের অংশ হিসেবে অভিযানটি পরিচালনা করা হয়। তবে সেখানে ক্ষেপণাস্ত্র দেখতে পেয়ে উপস্থিত পুলিশ সদস্যরা রীতিমতো বিস্মিত হয়ে পড়েন। অভিযানে আস্তানা থেকে নব্য নাৎসিবাদীদের বিভিন্ন প্রচারণা সামগ্রী জব্দ করা হয়।

নব্য নাৎসিবাদীদের আস্তানা থেকে উদ্ধারকৃত অত্যাধুনিক সমরাস্ত্র। (ছবিসূত্র : জাপান টাইমস)

বাহিনীর এ মুখপাত্র আরও জানান, এবারের অভিযানে ইতোমধ্যে তিনজনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা হলেন- সাবেক কাস্টমস কর্মকর্তা ও নব্য নাৎসিবাদী ফরচা নুয়াভা পার্টির কর্মী ফাবিও দেল বেরজিওলো (৫০), ফাবিও বেরনার্দি (৫১) এবং সুইডিশ নাগরিক আলেসান্দ্রো মন্তি (৪২)।

আরও পড়ুন :- রুহানি, পুতিন ও ট্রাম্পের সঙ্গে কথা বলবেন ম্যাক্রো

পুলিশের দাবি, উদ্ধারকৃত শক্তিশালী এই ক্ষেপণাস্ত্রটি সম্পূর্ণভাবে ব্যবহার উপযোগী অবস্থাতে ছিল। এটি দিয়ে যেকোনো স্থানে ব্যাপক ক্ষয়ক্ষতি ঘটানো সম্ভব।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড