• সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

লেবানন ও হিজবুল্লাহকে পিষে ফেলার হুমকি ইসরায়েলের

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ জুলাই ২০১৯, ১৮:১৪
ইসরায়েল
হিজবুল্লাহ নেতা ও নেতানিয়াহু। ছবি : সংগৃহীত

ইসরায়েলকে ধ্বংসের ক্ষমতা আছে এমন হুমকির পর পাল্টা হুমকি দিয়ে হিজবুল্লাহকে সতর্ক করেছে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। রবিবার (১৪ জুলাই) সাপ্তাহিক মন্ত্রিসভার বৈঠকে লেবানন ভিত্তিক হিজবুল্লাহর ইসরায়েল ধ্বংসের 'মারাত্মক হুমকির' প্রতিক্রিয়াতে নেতানিয়াহু বলেন, 'হিজবুল্লাহ যদি নির্বোধের মতো কিছু কাজ এবং ইসরায়েলে হামলার সাহস দেখায়, তাহলে আমরা লেবানন ও হিজবুল্লাহকে সামরিক হামলায় পিষে ফেলব।'

হিজবুল্লাহর নেতা হুসান নাসরাল্লার শনিবারের (১৩ জুলাই) বক্তব্যের প্রতিক্রিয়ায় ইসরায়েল এমন প্রতিক্রিয়া জানান। হিজবুল্লাহ প্রধান বলেন, লেবাননের ওপর হামলা করার সাহস যদি করে তাহলে শিয়া গোষ্ঠীটি ইসরায়েলকে ধ্বংসের ক্ষমতা রাখে।

নেতানিয়াহু বলেন, 'নাসরাল্লাহের মতো আমি আমাদের পরিকল্পনার বিস্তারিত বর্ণনা করতে চাই না।'

২০০৬ সালে ইসরায়েল-হিজবুল্লাহ যুদ্ধের ১৩তম বার্ষিকী উপলক্ষে একটি ভাষণে নাসরুল্লাহ বলেন, ৩৪ দিনের সেই যুদ্ধ শেষ হওয়ার পর হিজবুল্লাহর শক্তি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, হিজবুল্লাহ ইসরায়েলের প্রায় ১০০০ কৌশলগত সাইটগুলোর একটি মানচিত্র সংকলন করেছে যাতে আঘাত করে ইসরায়েলের 'ব্যাপক ক্ষতিসাধন' সম্ভব।

যুদ্ধটির বেশিরভাগই লেবাননের ভূখণ্ডে হয়েছিল যা একটি ভঙ্গুর সমঝোতার মাধ্যমে শেষ হয়। ইসরায়েল ও হিজবুল্লাহের মধ্যে তারপর থেকে অন্য কোনো যুদ্ধ সংঘটিত হয়নি। তবে, ইরান সমর্থিত বাহিনীর অস্ত্রবাহী বহরকে লক্ষ্য করে সিরিয়ায় কখনো কখনো বিমান হামলা চালায় ইসরায়েল।

হিজবুল্লাহ যোদ্ধারা সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বাহিনীর সঙ্গে সিরিয়ায় যুদ্ধ প্রশিক্ষণ দিয়েছে।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড