• বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

নেপালে বন্যা-ভূমিধসে ১৫ জনের প্রাণহানি

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ জুলাই ২০১৯, ০৯:১১
নেপালে বন্যা
কাঠমান্ডুতে বন্যার পানিতে আটকে পড়া বেসামরিকদের উদ্ধার করছেন কর্মীরা। (ছবিসূত্র : আল-এরাবিয়া)

হিমালয়ের দেশ নেপালে ভারী বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে শেষ খবর পাওয়া পর্যন্ত নারী ও শিশুসহ অন্তত ১৫ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। এতে আহত হয়েছেন আরও কমপক্ষে ১৩ জন। তাছাড়া এখনো নিখোঁজ রয়েছে ৬ জন বলে দাবি কর্তৃপক্ষের।

শুক্রবার (১২ জুলাই) নেপালি স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো বিবৃতির বরাতে বার্তা সংস্থা 'রয়টার্স' জানায়, গত বুধবার (১০ জুলাই) স্থানীয় সময় রাত থেকে রাজধানী কাঠমান্ডুসহ এর আশেপাশের বেশিরভাগ অঞ্চলে ভারী বৃষ্টিপাত শুরু হয়। ফলে সেখানকার নদীগুলোর পানি উপচে পড়ে পার্শ্ববর্তী বিভিন্ন জেলায় বন্যা ও ভূমিধসের দেখা দিয়েছে।

কর্তৃপক্ষের বরাতে ভারতীয় গণমাধ্যম 'এনডিটিভি'র দাবি, শুক্রবার রাজধানী কাঠমান্ডুর একটি বাড়িতে দেয়াল ধসের ঘটনা ঘটেছে। এতে নারী ও শিশুসহ অন্তত ৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তাছাড়া বন্যায় আটকে পড়া লোকদের উদ্ধারে সেনা, পুলিশ ও বিভিন্ন উদ্ধারকারী সংস্থা অভিযান পরিচালনা করে যাচ্ছে।

নেপালে বন্যা

কাঠমান্ডুতে বন্যার পানিতে আটকে পড়া স্কুল শিক্ষার্থীকে উদ্ধার করছেন একজন কর্মী। (ছবিসূত্র : এবিসি নিউজ)

এ দিকে নেপালের টেলিভিশন চ্যানেলগুলোকে দেওয়া সাক্ষাৎকারে দেশটির সামরিক মুখপাত্র বিগিয়ান দেব পাণ্ডে বলেন, 'আমরা এখন পর্যন্ত ১৫০ জনের বেশি লোককে উদ্ধার করতে সক্ষম হয়েছি। তাদের বর্তমানে বিভিন্ন অস্থায়ী আশ্রয় শিবিরে রাখা হয়েছে। উদ্ধারকৃত এসব লোকদের মধ্যে যারা আহত কিংবা অসুস্থ তাদের এরই মধ্যে চিকিৎসার জন্য নিকটবর্তী হাসপাতালে পাঠানো হয়েছে। তাছাড়া নিখোঁজদের সন্ধানে এখনো বিভিন্ন এলাকায় উদ্ধার কাজ পরিচালনা আছে।'

আরও পড়ুন :- সোমালিয়ার হোটেলে জঙ্গি হামলায় সাংবাদিকসহ নিহত ১০

অপর দিকে চলতি সপ্তাহ জুড়ে দেশটিতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে এরই মধ্যে স্থানীয় বাসিন্দাদের সতর্ক করে দিয়েছে দেশটির আবহাওয়া অধিদপ্তর। তাছাড়া বিশুদ্ধ পানি ও পর্যাপ্ত শুকনো খাবার মজুদের নির্দেশও দেওয়া হয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড