• শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোমালিয়ার হোটেলে জঙ্গি হামলায় সাংবাদিকসহ নিহত ২৬

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ জুলাই ২০১৯, ০৮:৪১
সোমালিয়ায় জঙ্গি হামলা
সোমালিয়ায় প্রশিক্ষণরত আল-শাবাব জঙ্গিরা। (ছবিসূত্র : দ্য টুইপু)

আফ্রিকার দেশ সোমালিয়ার বন্দর নগরী কিসমায়োর একটি হোটেলে জঙ্গিদের চালানো বন্দুক হামলায় শেষ খবর পাওয়া পর্যন্ত সাংবাদিকসহ প্রাণ হারিয়েছেন অন্তত ২৬ জন। এতে আহত হয়েছেন আরও ৫৬ জন। 

কর্তৃপক্ষের দাবি, শুক্রবার (১২ জুলাই) স্থানীয় সময় বিকালে রাজধানী মোগাদিসু থেকে প্রায় ৫০০ কিলোমিটার দক্ষিণের কিসমায়ো শহরের ব্যাপক নিরাপত্তাবেষ্টিত আসাসে হোটেলে বন্দুকধারীরা হামলাটি চালায়। এর আগে হোটেলটির প্রবেশ মুখে প্রথমে একটি গাড়ি বোমা বিস্ফোরণ ঘটানো হয় বলে জানান পুলিশের মুখপাত্র মাহাদ আব্দি। 

'সিএনএনে'র প্রতিবেদনে জানানো হয়, হামলায় নিহতদের মধ্যে সোমালি-কানাডিয়ান সাংবাদিক ও ইউটিউব তারকা হোডন নালাইয়েহও আছেন। মাহাদ আব্দি বলেন, '৪৩ বছর বয়সী নালাইয়েহ প্রথমে গুরুতর আহত হয়েছিল এবং পরে তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে সেখানে তার মৃত্যু হয়। বন্দুকধারীদের সেই হামলায় সাংবাদিক নালাইয়েহের স্বামীও প্রাণ হারিয়েছেন।'

সাংবাদিক নিহত

সোমালিয়ায় জঙ্গি হামলায় প্রাণ হারানো সাংবাদিক হোডন নালাইয়েহ। (ছবিসূত্র : টুইটার)

কিসমায়ো পুলিশের এই মুখপাত্র আরও জানান, জঙ্গিদের চালানো হামলায় নিহতদের মধ্যে একজন আঞ্চলিক প্রেসিডেন্ট, উপজাত নেতা ও সাংবাদিকও আছেন। আগামী মাসে দেশটিতে হতে যাওয়া একটি আঞ্চলিক নির্বাচনকে সামনে রেখে স্থানীয় কর্মকর্তারা হোটেলটিতে বৈঠক করছিলেন।

হামলায় নিহত সাংবাদিক নালাইয়েহ একজন জনপ্রিয় কনফারেন্স বক্তা ও 'ইন্টিগ্রেশন টিভি' নামে একটি স্বাধীন অনলাইন আউট লেটের প্রতিষ্ঠাতা ছিলেন। তার ইউটিউবভিত্তিক এই চ্যানেলটি লক্ষাধিক দর্শক ছিল। নালাইয়েহ তার এই চ্যানেলের মাধ্যমে বিভিন্ন সামাজিক ইস্যু এবং সোমালি কমিউনিটির সাফল্যের গল্প তুলে ধরতেন।

এ দিকে সশস্ত্র জঙ্গি সংগঠন আল-কায়েদা সমর্থিত গোষ্ঠী আল-শাবাব এক বিবৃতিতে মর্মান্তিক এ হামলার দায় স্বীকার করেছে। বিবৃতিতে বলা হয়, পরিকল্পিত এই হামলাটি পুরোপুরি সফল হয়েছে। এতে জুব্বা ল্যান্ড প্রদেশের মন্ত্রী, আঞ্চলিক ও কেন্দ্রীয় আইনপ্রণেতা এবং হোটেলে অবস্থানরত প্রার্থীরা তাদের হামলার লক্ষ্যবস্তু ছিল।

অপর দিকে নৃশংস এ হামলায় তীব্র নিন্দা জানিয়েছেন আফ্রিকার এই দেশটির প্রধানমন্ত্রী হাসান আলি খায়ের। শুক্রবার অপর এক বিবৃতিতে তিনি বলেন, 'এটা আমাদের জন্য একটি কলঙ্কিত একটি দিন। আমি নিহতদের পরিবারের প্রতি শোক ও সমবেদনা জানিয়েছেন।'

আরও পড়ুন :- বাড়ি থেকে ফিলিস্তিন পরিবারকে উচ্ছেদ করল ইসরায়েল

বিশ্লেষকদের দাবি, কিসমায়ো এক সময় আল-শাবাব জঙ্গিদের শক্ত ঘাঁটি ছিল। যদিও ২০১২ সালে সরকারি বাহিনীর কাছে শহরটির নিয়ন্ত্রণ হারায় তারা। মূলত এর পর থেকেই অঞ্চলটির পুনরায় নিয়ন্ত্রণ লাভের আশায় একের পর এক নৃশংস হামলা চালিয়ে আসছে সশস্ত্র এই জঙ্গি গোষ্ঠীটি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড