• রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

যুক্তরাষ্ট্রকে উপেক্ষা করে রুশ ক্ষেপণাস্ত্র এস-৪০০ ক্রয় করল তুরস্ক

  আন্তর্জাতিক ডেস্ক

১২ জুলাই ২০১৯, ১৯:১৯
রুশ
রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র ; (ছবি : সংগৃহীত)

মার্কিন যুক্তরাষ্ট্রের বিরোধিতা সত্ত্বেও যুদ্ধ বিমান ধ্বংসকারী রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র গ্রহণ করেছে তুরস্ক। শুক্রবার (১২ জলাই) তুরস্কের রাজধানী আঙ্কারায় রাশিয়ার সাথে চুক্তি হওয়া এস-৪০০ ক্ষেপণাস্ত্রের প্রথম চালান এসে পৌঁছেছে। 'বিবিস নিউজ'

এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। তুরস্ক আকাশ প্রতিরক্ষার জন্য একই সাথে মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সাথে চুক্তিবদ্ধ হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের নিকট থেকে অত্যাধুনিক যুদ্ধ বিমান এফ-৩৫ ক্রয়ের চুক্তি করে তুরস্ক।

তবে অনেক আগেই মার্কিন যুক্তরাষ্ট্র হুঁশিয়ারি দিয়েছিল যে, রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র ক্রয় করলে এফ-৩৫ যুদ্ধ বিমান পাবে না তুরস্ক। কারণ এস-৪০০ ক্ষেপণাস্ত্র ন্যাটোর প্রতিরক্ষা ব্যবস্থার সঙ্গে অসঙ্গতিপূর্ণ এবং তা নিরাপত্তা হুমকি তৈরি করে। এছাড়াও রাশিয়ান ক্ষেপণাস্ত্র গ্রহণ করলে তুরস্ককে অর্থনৈতিক নিষেধাজ্ঞার মধ্যেও পড়তে হতে পারে।

তবে তুরস্কের পক্ষ থেকে জানানো হয়েছে, এস-৪০০ ক্ষেপণাস্ত্র ও এফ-৩৫ বিমান এই দুটি চুক্তি পুরোপুরি পৃথক। তাই এই বিষয়ে কোনো নিষেধাজ্ঞা আরোপ করবে না যুক্তরাষ্ট্র।

ক্ষেপণাস্ত্র এস-৪০০; (ছবি : সংগৃহীত)

সামরিক জোট ন্যাটোর মোট সদস্য দেশ ২৯টি। এর মধ্যে তুরস্কের সেনাবাহিনী দ্বিতীয় বৃহত্তম। তুরস্ক যুক্তরাষ্ট্রের মিত্র দেশ হলেও কৌশলগত কারণে রাশিয়ার সাথে সম্পর্ক রাখছে। তবে বিগত কয়েক বছরে তুরস্কের সাথে ইউরোপীয় ইউনিয়ন এবং কয়েকটি ন্যাটোভুক্ত দেশের সঙ্গে সম্পর্কের অবনতি হয়েছে।   

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড