• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাড়ি থেকে ফিলিস্তিন পরিবারকে উচ্ছেদ করল ইসরায়েল

  আন্তর্জাতিক ডেস্ক

১২ জুলাই ২০১৯, ০৩:৪১
ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদ
ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদ অভিযান চালাচ্ছে ইসরায়েলি কর্তৃপক্ষ। (ছবিসূত্র : দ্য হারেৎজ)

দখলকৃত পূর্ব জেরুজালেমের নিজ বাড়ি থেকে এক ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদ করেছে ইসরায়েলি পুলিশ। গত বুধবার (১০ জুলাই) তাদের বাড়ি থেকে তাড়ানোর পর এখন সেখানে একটি ইহুদি পরিবারকে বসবাসের সুযোগ করে দিচ্ছে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (১১ জুলাই) ইসরায়েলি গণমাধ্যম 'হারেৎজ' জানায়, দীর্ঘ ৩০ বছর যাবত চলা আইনি লড়াই শেষে অবশেষে সিয়াম পরিবারকে উচ্ছেদ করতে সক্ষম হয় প্রশাসন। যার মাধ্যমে দেশটির ডানপন্থী আবাসন সংস্থা এলাদ অ্যাসোসিয়েশনের কাছে বাড়িটির দায়িত্ব হস্তান্তর করা হয়।

প্রতিবেদনে বলা হয়, সিয়াম পরিবারকে বাড়িটি থেকে উচ্ছেদের জন্য মোট ছয়টি আলাদা মামলা দায়ের করেছিল এলাদ অ্যাসোসিয়েশন। যেখানে একের পর এক মামলায় পরাজয়ের ফলে পরিবারটিকে এই পরিণতি বরণ করতে হয়।

যদিও প্রথমে এলাদ অ্যাসোসিয়েশনের দাবি ছিল গোটা বাড়িটি তারা সিয়ামের দাদীর কাছ থেকে বিপুল অর্থের বিনিময়ে কিনে নিয়েছেন। যার অংশ হিসেবে আবাসন সংস্থাটি দাবির পক্ষে একটি চুক্তিপত্র উপস্থাপন করলে আদালত তা অবৈধ বলে ঘোষণা করেন।

সিয়ামের দাদীর উত্তরাধিকার ছিল মোট আটজন। যে কারণে পরবর্তীতে এলাদ অ্যাসোসিয়েশন জানায় তারা তিন পুরুষ উত্তরাধিকারের কাছ থেকেও বাড়িটি কিনে নিয়েছে। আদালতে গিয়ে তাদরে দাবি ছিল, এখানে নারী উত্তরাধিকারীরা তাদের অধিকার পুরুষদের কাছে হস্তান্তর করেছে। আর সে কারণে পুরো বাড়িটি এখন তাদের। যদিও এই দাবিটি প্রত্যাখ্যান করেছিল আদালত। পরে বিচারক জানান, এলাদ কেবল মাত্র বাড়িটির পুরুষ উত্তরাধিকারীদের অংশটুকুই দখল করতে পারবে।

মামলার পরবর্তী ধাপে সম্পত্তিতে অনুপস্থিতির জিম্মাদার আইন প্রয়োগ করে এলাদ। এখানে আবাসন সংস্থাটির পক্ষ থেকে এক মেয়ে উত্তরাধিকারীর কাছ থেকে তার অংশ কিনে নেওয়া হয়েছে বলে জানানো হয়। পরের ধাপে গত বছর জিম্মাদারদের কাছ থেকে আরও এক অংশ ক্রয় করে নিলে বাড়িটির মোট চারভাগের তিন ভাগের মালিক হয়ে যায় এলাদ।

আরও পড়ুন :- চীন-মার্কিন বাণিজ্যযুদ্ধে লাভবান বাংলাদেশ

মূলত এসবের প্রেক্ষিতে জেরুজালেম জেলা ম্যাজিস্ট্রেট আদালত এলহাম সিয়ামকে নতুন মালিককে প্রবেশে সহায়তার অংশ হিসেবে বাড়ি খালি করে দেওয়ার নির্দেশ দেন। যার অংশ হিসেবে গত মাসে সিয়াম পরিবারের আপিল পুরোপুরি খারিজ হয়ে যায়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড