• রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রিটিশ তেলবাহী ট্যাংকার আটকের চেষ্টা করেছে ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

১১ জুলাই ২০১৯, ১৩:৪৬
ট্যাংকার
(ছবি : প্রতীকী)

ওমান ও পারস্য সাগরের মাঝামাঝি হরমুজ প্রণালিতে ব্রিটেনের তেলবাহী ট্যাংকার 'ব্রিটিশ হেরিটেজ' আটকের চেষ্টা করে ইরানের বিপ্লবী বাহিনীর পাঁচটি নৌকা। এই খবর পেয়ে ব্রিটিশ রয়্যাল নৌবাহিনীর একটি জাহাজ চলে আসলে সরে যায় ইরানি বিপ্লবী বাহিনীর নৌকা। 'বিবিসি নিউজ'

মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানায়, ব্রিটেনের তেলবাহী ট্যাংকার 'ব্রিটিশ হেরিটেজ' ইরানের জলসীমার কাছাকাছি চলে আসলে ইরানি বিপ্লবী বাহিনীর নৌকা থেকে জাহাজটি থামানোর নির্দেশ দেওয়া হয়। পরে আরেকটি ব্রিটিশ জাহাজ এসে তেলবাহী ট্যাংকারটিকে উদ্ধার করে নিয়ে যায়। 

কিছু দিন আগে ইরানি ট্যাংকার আটক করা হলে তার প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়ে আসছিল তেহরান। ইরানের তেলবাহী ট্যাংকার আটকে সহায়তা করেছিল ব্রিটিশ রয়েল মেরিন গিব্রাটার। ইরানি ট্যাংকার আটকের কারণ হিসাবে বলা হয়, ট্যাংকারটি ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা অমান্য করে সিরিয়ার দিকে এগুচ্ছিল। 

এর জবাবে ইরানের পক্ষ থেকে বলা হয়, ইরানি ট্যাংকার ছেড়ে না দিলে ব্রিটিশ জাহাজ জব্দ করা হবে। এর পর পরই ইরানে ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করা হয়।

এই ঘটনার পর ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি মন্ত্রিসভার এক অধিবেশনে বলেন, আমি ব্রিটিশদের বলতে চাই যে তোমরাই অনিরাপদ পরিস্থিতি সৃষ্টি করছো। পরবর্তীতে এর পরিণতি বুঝতে পারবে তোমরা।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড