• সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

ভারতকে সতর্ক করলেন ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

১০ জুলাই ২০১৯, ০৮:৪৭
প্রেসিডেন্ট ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। (ছবিসূত্র : রয়টার্স)

যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত বিভিন্ন পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক আরোপ ইস্যুতে ভারতের ওপর আবারও ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার (৯ জুলাই) এক টুইট বার্তায় ভারত সরকারকে সতর্ক করে তিনি বলেন, 'এই অতিরিক্ত শুল্কারোপ নিয়ে দেশটিকে প্রচুর সময় দেওয়া হয়েছে। যা এখন আর মেনে নেওয়া হবে না।'

২০১৬ সালে প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর থেকে ডোনাল্ড ট্রাম্প ভারত ও যুক্তরাষ্ট্র মধ্যকার বাণিজ্যে এক ধরনের বৈষম্য সৃষ্টি করে রেখেছেন। বর্তমানে এই দেশ দুটির দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ প্রায় ১১ হাজার ৫০০ কোটি মার্কিন ডলার। যদিও ট্রাম্প প্রশাসন চায় এর মাত্রা ৩ হাজার ১০০ কোটি মার্কিন ডলারে নামানো হোক। আর পুরোপুরি ঘাটতিতে পড়ুক ভারত। 

এর আগে গত ৫ জুন ভারতকে দেওয়া বিশেষ বাণিজ্য সুবিধা জিএসপি বাতিলের সিদ্ধান্ত নেয় মার্কিন যুক্তরাষ্ট্র। যার আওতায় ভারত এতদিন ৫৬০ কোটি ডলার পর্যন্ত শুল্কমুক্ত রপ্তানি সুবিধা পেত। যে কারণে সম্প্রতি এই জিএসপি বাতিলের সিদ্ধান্তকে একটি 'দুর্ভাগ্যজনক' উল্লেখ করে জাতীয় স্বার্থ অক্ষুণ্ণ রাখার ঘোষণা দেয় মোদী সরকার। পরবর্তীতে এসবের প্রেক্ষিতে অন্তত ২৮টি মার্কিন পণ্যে পাল্টা শুল্ক আরোপের সিদ্ধান্ত নেয় নয়া দিল্লি। 

যদিও অবিলম্বে এই শুল্ক প্রত্যাহারের জন্য গত মাসে ভারত সরকারের প্রতি আহ্বান জানান প্রেসিডেন্ট ট্রাম্প। যার অংশ হিসেবে জাপানে সদ্য সমাপ্ত জি-২০ সম্মেলনের ফাঁকে এক বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য আলোচনায় বসেন ডোনাল্ড ট্রাম্প। এবার সেই ধারাবাহিকতায় আগামী সপ্তাহে মার্কিন বাণিজ্য প্রতিনিধি দলের ভারত সফরের কথা রয়েছে।

এসবের মধ্যে গত মঙ্গলবার নিজের টুইট বার্তায় ভারতের এই শুল্ক আরোপ ইস্যুতে কড়া সমালোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, 'যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত বিভিন্ন পণ্যে অতিরিক্ত শুল্ক আরোপের জন্য ভারত পর্যাপ্ত সময় পেয়েছে। এটা আর গ্রহণযোগ্য হবে না। তাই অবিলম্বে এই ইস্যুতে আমাদের চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে।’

আরও পড়ুন :- ইরানকে কখনোই পারমাণবিক অস্ত্রের মালিক হতে দিবে না যুক্তরাষ্ট্র

বিশ্লেষকদের দাবি, মার্কিন পণ্যে ভারত সরকার উচ্চ শুল্ক আরোপ করে রেখেছে বলে অতীতেও অভিযোগ করেছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। যার প্রেক্ষিতে গত বছরের অক্টোবরে ভারতকে একটি শুল্ক আরোপের রাজা বলে আখ্যায়িত করেন তিনি। পরে যদিও ট্রাম্প দাবি করেন, ভারত সরকারের সঙ্গে আবারও বাণিজ্য আলোচনা শুরু করতে তার বেশ আগ্রহ রয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড