• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

তাইওয়ানের কাছে যুক্তরাষ্ট্রের ১৮,৫০০ কোটি টাকার অস্ত্র বিক্রি

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ জুলাই ২০১৯, ১৩:২৪
মার্কিন যুক্তরাষ্ট্র
মার্কিন যুক্তরাষ্ট্রের জেনারেল ডাইনামিকস কর্প অ্যাব্রামস ট্যাংক। (ছবিসূত্র : এএফপি)

এশিয়ার পরাশক্তি চীনের আপত্তি সত্ত্বেও প্রতিবেশী তাইওয়ানের কাছে সাড়ে আঠারো হাজার কোটি টাকা মূল্যের বিপুল বিধ্বংসী অস্ত্র বিক্রি করতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। যার অংশ হিসেবে এরই মধ্যে ১০৮টি জেনারেল ডাইনামিকস কর্প অ্যাব্রামস ট্যাংক, ২৫০টি স্টিংগার ক্ষেপণাস্ত্র এবং এ সংক্রান্ত জরুরি সরঞ্জামাদি বিক্রির অনুমোদন দিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। গত সোমবার (৮ জুলাই) পেন্টাগন গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছে।

এ দিকে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, গত মাসে মার্কিন প্রশাসনের সঙ্গে তাইওয়ান সরকারের এই অস্ত্র বিক্রির ব্যাপারে প্রাথমিক আলোচনার বিষয়টি জানার পর থেকেই বেইজিং উদ্বেগ প্রকাশ করে আসছিল। যার অংশ হিসেবে ট্রাম্প প্রশাসনকে এসব বিধ্বংসী অস্ত্র বিক্রির সিদ্ধান্ত পরিবর্তনের জন্য অনুরোধ জানানো হয়।

অপর দিকে এসবের জবাবে পেন্টাগনের ডিফেন্স সিকিউরিটি কোঅপারেশন এজেন্সি একটি বিবৃতি দিয়েছে। যেখানে বলা হয়, তাইওয়ানের কাছে বিক্রিকৃত এসব অস্ত্র অঞ্চলটির মৌলিক সামরিক ভারসাম্যে তেমন কোনো পরিবর্তন আনতে পারবে না।

এর আগে চলতি বছরের গত মার্চে তাইওয়ানের প্রেসিডেন্ট বলেছিলেন, 'চীনা সরকারের ব্যাপক চাপের মুখে নিজেদের প্রতিরক্ষাকে আরও বেশি শক্তিশালী করার জন্য নতুন অস্ত্র বিক্রির জন্য যুক্তরাষ্ট্রের প্রতি অনুরোধ জানানো হয়েছিল। পরবর্তীতে তাইপের এই অনুরোধে ইতিবাচকভাবে সাড়া দিয়েছে মার্কিন প্রশাসন।

আরও পড়ুন :- প্রবল বর্ষণে জলমগ্ন ওয়াশিংটন, হোয়াইট হাউজে পানি

বিশ্লেষকদের মতে, চীন প্রতিবেশী তাইওয়ানকে নিজেদের অবিচ্ছেদ্য একটি অংশ বলে দাবি করছিল। যার অংশ হিসেবে দীর্ঘদিন যাবত দেশটির কাছে অস্ত্র বিক্রির বিরোধিতা করে আসছে বেইজিং। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, মার্কিন যুক্তরাষ্ট্র তাইওয়ানকে অস্ত্র দিয়ে এই অঞ্চলের উত্তেজনা আরও বাড়াতে চাচ্ছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড