• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করেই তুরস্কে যাচ্ছে এস-৪০০

  অধিকার ডেস্ক    ০৫ জুলাই ২০১৯, ১৮:৩৩

এস-৪০০
রাশিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০। ছবি : সংগৃহীত

মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ক্রয়কৃত রাশিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আগামী রবিবারেই রাশিয়া থেকে তুরস্কে যাত্রা করবে। রবিবার (৭ জুলাই) কার্গো বিমানগুলিতে লোড করা হবে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এবং আগামী সপ্তাহের কোন এক সময়েই তা তুরস্কে পৌঁছে দেয়া হবে বলে বেসরকারিভাবে প্রচারিত সম্প্রচারকারী হাবেরট্রুক রিপোর্ট করে জানিয়েছেন।

ক্রয়কৃত এস-৪০০ এর প্রাথমিক চালানটি রাশিয়ার সামরিক বিমান ঘাঁটি থেকে দুটি কার্গো বিমানে করে পাঠানো হবে বলে কোন সূত্র উদ্ধৃত না করে হাবেরট্রুক জানিয়েছে। এটি রিপোর্টে আরও জানায় যে, রাশিয়ান প্রযুক্তিগত একটি দল ইনস্টলেশন তত্ত্বাবধান করবে যারা সোমবার (৮ জুলাই) তুরস্কে পৌঁছানোর আশা করা হচ্ছে।

ওয়াশিংটন আগেই বলেছে যে, রাশিয়ার ক্ষেপণাস্ত্রের তোপশ্রেনী ন্যাটোর সহযোগী তুরস্কের কাছে পৌঁছানোর সময় মার্কিন নিষেধাজ্ঞার সূত্রপাত হবে। তুরস্ক ও মার্কিন যুক্তরাষ্ট্র এস-৪০০ ক্রয় নিয়ে অনেকদিন ধরেই বিরোধিতায় রয়েছে।

আঙ্কারার সিদ্ধান্তের বিরোধিতা করে ওয়াশিংটন জানায়, ন্যাটোর প্রতিরক্ষাগুলির সঙ্গে এস-৪০০ ক্রয় সামঞ্জস্যপূর্ণ নয়। রাশিয়ার ব্যবস্থা কিনলে মার্কিন যুক্তরাষ্ট্রের এফ-৩৫ যুদ্ধবিমানগুলো তুরস্কে সরবারহ না করার হুমকিও দেয় যুক্তরাষ্ট্র। যা তুরস্কের ক্রয়ের পরিকল্পনা রয়েছে। ওয়াশিংটন ইতোমধ্যেই আনুষ্ঠানিকভাবে লকহিড মার্টিন কর্পোরেশনের তৈরি এফ-৩৫ যুদ্ধবিমানগুলো থেকে তুরস্ককে বহিষ্কার করার প্রক্রিয়া শুরু করেছে।

তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপ এবং এফ-৩৫ প্রোগ্রাম থেকে তুরস্ককে বাতিল করা দুদেশের বহুদিনের বন্ধুত্বসুলভ সম্পর্কের তাৎপর্যপূর্ণ ক্ষতিসাধন করতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড