• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

এরদোয়ান পত্নীর হাতব্যাগ নিয়ে তোলপাড়, দাম যার আকাশচুম্বী

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ জুলাই ২০১৯, ১৮:২৩
তুর্কি ফার্স্ট লেডি এমাইন এরদোয়ান।
ছবি : সংগৃহীত

পুরাণে আছে, রোম যখন পুড়ছিল, বাঁশি বাজাচ্ছিলেন নিরো। দেশ যখন আর্থিক মন্দা কবলিত, ফার্স্ট লেডি তখন ঘুরছেন দুর্মূল্যের হাতব্যাগ নিয়ে। কাঠগড়ায় তুরস্কের ফার্স্ট লেডি এমাইন এরদোয়ান। সম্প্রতি সস্ত্রীক জাপান সফরে গিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

জাপানেই এমাইনকে স্বামীর পাশে দেখা যায় বহুমূল্য ব্যাগ হাতে। টোকিওর রাজপ্রাসাদে প্রবেশের সময় এমাইনের ব্যাগের ছবি নজরে আসে নেটিজেনদের। মুহূর্তের মধ্যে তা চলে আসে বিতর্কের কেন্দ্রে। জানা যায় ওই হাতব্যাগের মূল্য ৫০ হাজার মার্কিন ডলার, যা বাংলাদেশি মূল্যে ৪২ লাখ টাকার বেশি। এই অর্থ তুরস্কের ১১ জন নাগরিকের ন্যূনতম বার্ষিক উপার্জনের সমান।

তুরস্ক বর্তমানে আর্থিক সঙ্কটের মুখোমুখি। পণ্যের ঊর্ধ্বমুখী দামে নাজেহাল দেশটির সাধারণ জনগণ। সেই অবস্থায় রাজপ্রাসাদ বিলাসিতা ও শ‌ৌখিনতা থেকে দূরে থাকতে পারছে না! আর এ নিয়েই প্রশ্ন উঠেছে তুরস্কের প্রথম সারির সংবাদমাধ্যমে।

২০১৮ সালের অগস্টে তুরস্কের আর্থিক সঙ্কট চরম পর্যায়ে ছিল, তার থেকে এখনো মুক্তির পথ খুঁজছে দেশবাসী। দেশজুড়ে ব্যাপক বেকারত্ব চলতে থাকলে তা অতীত বেকারত্বের সব রেকর্ড ছাপিয়ে যাবে। সেই অবস্থায় সমালোচকরা দুষছেন এরদোয়ানের শাসনামলে তৈরি ১,১৫০ কক্ষের প্রেসিডেনশিয়াল কমপ্লেক্সকেও।

এরদোয়ানের শাসনামলে তৈরি ১,১৫০ কক্ষের প্রেসিডেনশিয়াল কমপ্লেক্স। ছবি : সংগৃহীত

এর আগেও বিতর্ক তৈরি হয়েছে এমাইনকে নিয়ে। বছর তিনেক আগে তিনি হারেমের পক্ষে প্রশ্ন করেছিলেন। বলেছিলেন, হারেম আসলে নারীকে জীবনের জন্য প্রস্তুত করে তোলে। প্রাচীন তুরস্কের অটোমান শাসন তথা ইসলামিক রীতিনীতির পক্ষপাতী প্রেসিডেন্ট রিসেপ এবং ফার্স্ট লেডি এমাইন।

তুরস্কের রাজধানী আঙ্কারায় গিয়ে তিনি বলেছিলেন, হারেম ছিল অটোমান রাজবংশের ঘরানা মেনে মেয়েদের শিক্ষা প্রতিষ্ঠান। যা তাদের গড়ে তুলত আগামী জীবনের জন্য। সে বারও তুরস্কের সংবাদমাধ্যমে তীব্র সমালোচনা থেকে রেহাই পাননি দেশটির ফার্স্ট লেডি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড