• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

গণতন্ত্রকামীদের বিক্ষোভে ফের উত্তাল হংকং

  আন্তর্জাতিক ডেস্ক

০১ জুলাই ২০১৯, ১৬:২৬
হংকংয়ে বিক্ষোভ
হংকংয়ে গণতন্ত্রকামীদের বিক্ষোভ। (ছবিসূত্র : অনলাইন নিউজ)

ইউরেশিয়ার দক্ষিণপূর্ব উপকূলের দেশ হংকংয়ে গণতন্ত্রকামীদের সরকার বিরোধী বিক্ষোভে ফের উত্তাল হয়ে উঠেছে রাজপথ। সোমবার (১ জুলাই) চীনের কাছে হংকং হস্তান্তর বার্ষিকী উপলক্ষে সকাল থেকেই সড়কে জড়ো হতে শুরু করে হাজার হাজার লোকজন। এক সময় সরকারি দফতরগুলোতে চালানো হয় ভাংচুর। এমনকি আইনি পরিষদ ভবনেও ধাতব বস্তু দিয়ে চালানো হয় হামলা।

আন্দোলনকারীদের থামাতে গিয়ে গণতন্ত্রপন্থি পরিষদ সদস্যরাও হয়েছেন ব্যর্থ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ভবনগুলোর আশপাশে অনেক দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়েছে। যে কারণে আন্দোলনরত লোকজন কিছুক্ষণ শান্ত থাকলেও পরে আবারও সামনের দিকে এগোতে শুরু করেন।

প্রায় ১৫০ বছর ব্রিটিশ ঔপনিবেশিকদের অধীনে থাকার পর ১৯৯৭ সালের ১ জুলাই লিজ চুক্তির মেয়াদ শেষ হওয়ায় অঞ্চলটি শক্তিশালী চীনের কাছে হস্তান্তর করা হয়েছিল। ঐতিহাসিক এই দিবসটির ২২ বছর পূর্তিতে সোমবার আন্দোলনে সড়ক অবরোধ করেন গণতন্ত্রকামী এসব লোকজন। প্রতি বছরের এই দিনে কর্মকর্তারা এক দিকে সরকারি ভবনগুলোতে উৎসব পালন করেন আর অপর দিকে গণতন্ত্রকামীরা অবস্থান নেন রাজপথে।

বিক্ষোভ

হংকংয়ে বিক্ষোভরত গণতন্ত্রকামীদের পেটাচ্ছে পুলিশ। (ছবিসূত্র : বিবিসি নিউজ)

দীর্ঘদিন যাবত হংকং চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হিসেবে বিবেচিত হলেও ২০৪৭ সাল থেকে অঞ্চলটিকে স্বায়ত্তশাসনের নিশ্চয়তা দেয় দেশটি। এর আগে গত মাসেও চীনপন্থি এক বিল নিয়ে উত্তাল হয়ে উঠেছিল ইউরেশিয়ার দক্ষিণপূর্ব উপকূলের এই দেশ।

মূলত চীন এবং তাইওয়ানে আসামি প্রত্যর্পণ সংক্রান্ত প্রস্তাবিত একটি বিলের বিপক্ষে তখন গোটা দেশে এই বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এতে আন্দোলনকারীদের মূল ক্ষোভ দাঁড়ায় চীনের সঙ্গে সমঝোতা নিয়ে। বেইজিংয়ের দুর্বল আইন ব্যবস্থা এবং মানবাধিকার লঙ্ঘনের রেকর্ডের কারণে হংকংয়ের সাধারণ মানুষ সেখানে কাউকে ফেরত পাঠাতে চাইছেন না। তাদের মতে, পার্লামেন্টে বিলটি পাস হলে তা অভ্যন্তরীণ রাজনীতির ক্ষেত্রে চীনা হস্তক্ষেপের সুযোগ অনেকাংশে বাড়িয়ে দিবে।

এ দিকে হংকং কনভেনশন অ্যান্ড এক্সিবিশন সেন্টারে ঐতিহাসিক এই দিবসটি পালনের প্রস্তুতি চলছিল। অপর দিকে হাজার হাজার তরুণ কালো মুখোশ পড়ে সড়ক অবরোধের মাধ্যমে আন্দোলন শুরু করে। পরবর্তীতে তাদের দমনে হেলমেট ও ঢাল নিয়ে সড়কে দেওয়াল হয়ে দাঁড়ায় দাঙ্গা পুলিশ। ছিল ঝিরিঝিরি বৃষ্টিও। এত কিছুর পরও আন্দোলনকারীরা একটুও দমে যাননি।

আরও পড়ুন :- সুদানে বিক্ষোভে উত্তাল রাজপথ, সংঘর্ষে নিহত ৭

ব্রিটিশ গণমাধ্যম 'দ্য গার্ডিয়ান'কে দেওয়া সাক্ষাতকারে উপস্থিত আন্দোলনকারীদের একজন বলেন, 'পুলিশরা আমাদের ওপর মরিচের গুড়া স্প্রে করেছে। তার ঝাঁঝে আমাদের অনেকে কাতরাচ্ছিল। আমরা ভাগ্যবান যে পুলিশ বেধড়ক লাঠিপেটা করলেও আমরা তাতে আহত হইনি। কেননা আমারা নিজেদের ছাতাকে ঢাল হিসেবে ব্যবহার করেছিলাম।'

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড