• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

অ্যাপল ছাড়ছেন ডিজাইনার জনি আইভ

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ জুন ২০১৯, ১৪:১৮
জনি আইভ
স্যার জনি আইভ; (ছবি : গেটি ইমেজ)

বিশ্বের সবচেয়ে মূল্যবান মোবাইল কোম্পানি অ্যাপল। আইফোন নির্মাণকারী প্রতিষ্ঠান অ্যাপলের চাকরি ছেড়ে দিচ্ছেন অ্যাপলের মূল ডিজাইনার স্যার জনি আইভ। 'লাভফ্রম' নামে নিজের একটি ফার্ম প্রতিষ্ঠা করতেই অ্যাপলের চাকরি ছেড়ে দিচ্ছেন জনি আইভ। 'বিবিসি নিউজ'

স্যার জনাথন (জনি আইভ) ১৯৯৬ সালে অ্যাপল কোম্পানিতে যোগ দিয়েছিলেন। বিংশ শতাব্দীর শেষ দশকে অ্যাপল কোম্পানির চরম দুর্দিনে এই কোম্পানিতে যোগ দিয়েছিলেন জনি আইভ। যোগদানের পর কোম্পানিকে টেনে তুলতে নতুন ডিজাইনের আইম্যাক ডিজাইন করেন জনি আইভ। এরপর আর পিছু ফিরে তাকাতে হয় নি। এরই ধারাবাহিকতায় জনি আইভের হাত ধরে বাজারে আসে আইপড, আইফোন, ম্যাকবুক এয়ার, আইপ্যাড, অ্যাপল ওয়াচ, এয়ারপডস। প্রায় দীর্ঘ ত্রিশ বছর অ্যাপলের সাথে কাজ করে এই বছরের শেষ নাগাদ অ্যাপল ছাড়বেন জনি আইভ।

বিদায়ের খবর জানাতে আয়োজিত এক সংবাদ বিবৃতিতে জনি আইভ বলেন, ত্রিশ বছর অসংখ্য প্রজেক্ট নিয়ে কাজ করার পর একটি চমৎকার ডিজাইন টিম, প্রক্রিয়া এবং ডিজাইনের একটি কালচার তৈরি করতে পেরে আমি গর্বিত। এটাই উপযুক্ত সময় অ্যাপল ছেড়ে দেওয়ার এবং পরিবর্তিত হওয়ার।

নিজের প্রতিষ্ঠান 'লাভফ্রম' সম্পর্কে খুব অল্প কিছুই বলেছেন জনি আইভ। ক্যালিফোর্নিয়াভিত্তিক এই প্রতিষ্ঠানটি বিশেষ প্রযুক্তি নিয়ে ক্রিয়েটিভ ফার্ম হিসেবে কাজ শুরু করবে। এই ফার্ম পরিচালনায় সাহায্য করবেন জনি আইভের আরেক সহকর্মী মার্ক নিউসন। এই ফার্মটির প্রথম গ্রাহক হতে যাচ্ছে অ্যাপল নিজেই।

ডিজাইনার জনি আইভের চাকরি ছেড়ে দেওয়া প্রসঙ্গে অ্যাপলের বর্তমান প্রধান টিম কুক বলেন, অ্যাপলের পুনরুজ্জীবনে জনি আইভের অবদান অতুলনীয়।

জনি আইভকে নিয়ে প্রতিষ্ঠাতা স্টিভ জবস একদা বলেছিলেন, অ্যাপলে যদি আমার কোনো আধ্যাত্মিক পার্টনার থাকে তবে সেটা জনি।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড